সেশনজট কমাতে কুবি প্রশাসনের ৪ দফা নির্দেশনা

কুবি প্রতিনিধি।।
করোনার কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার ফলে বিভিন্ন বিভাগে সৃষ্ট হয়েছে সেশনজট। করোনা মহামারীর প্রভাবে সৃষ্ট হওয়া এই সেশনজট কাটাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন ৪ দফা নির্দেশনা দিয়েছে। রবিবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোঃ আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

৪ দফা নির্দেশনাগুলো হচ্ছে-

ক) ইউজিসির গাইডলাইনের আলোকে ০৪ ( চার ) মাসে ১ ( এক ) সেমিস্টার পরিচালনার করা। শিক্ষার্থীদের পাঠদানে সময়কাল ও ক্রেডিট ঘন্টা অপরিবর্তিত রাখা। বিভাগসমূহ একাডেমিক ক্যালেন্ডার পুনঃগঠন করা এবং তা বাস্তবায়ন করা। ফাইনাল পরীক্ষা সমাপ্তির দ্রুত সময়ের মধ্যে আন্ত:পরীক্ষক কর্তৃক উত্তরপত্র পরীক্ষা দপ্তরে প্রেরণ করা।

খ)২০২১ সনের বর্ষপঞ্জিতে উল্লিখিত শীতকালীন এবং আগামী বছরের (২০২২ সন) গ্রীষ্মকালীন ও শীতকালীন ছুটি কমানো।

গ) সশরীরে ও অনলাইন পরীক্ষাসমূহ দুই পদ্ধতিতে চালু।

ঘ) চূড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতিমূলক ছুটি ( Preparatory Leave ) এক সপ্তাহ করা।

এর আগে কোভিড ১৯ মহামারির কারণে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনে ঘটে যাওয়া ক্ষতি কটিয়ে উঠার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার রিকভারি কমিটির সুপারিশসমূহ এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রেরিত রিকভারি পরিকল্পনার সাধারণ গাইডলাইনের উপর গত ৭ অক্টোবর ২০২১ তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬৪ তম সভায় বিস্তারিত আলোচনা হয়। যা বিশ্ববিদ্যালয়ের ৮১ তম সিন্ডিকেট সভায় অনুমোদিত হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ জুন) আইন অনুষদের ডিন মো. রশিদুল ইসলাম শেখকে ডিজাস্টার রিকভারি প্ল্যান কমিটির আহ্বায়ক এবং উপ-পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল্লাহ আল মামুনকে সদস্য সচিব করে মোট ৭ সদস্যের কমিটি গঠন করা হয়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page