কুমিল্লা নামে বিভাগ দাবিতে যুক্তরাজ্যে ১০ হাজার গণস্বাক্ষর সংগ্রহ; গণভোট নেওয়ার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক।।
কুমিল্লা নামে বিভাগের নামকরণের ফের দাবি জানিয়েছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। তিনি বলেছেন, কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ চাওয়াটা আমার ব্যক্তিগত নয়। এটা কুমিল্লার কোটি মানুষে দাবি। আমার বিশ্বাস বঙ্গবন্ধুকন্যা গণমানুষের এই দাবি প্রত্যাখ্যান করবেন না। কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ দেবেন তিনি।

দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের উদ্যোগে রোববার (৯ জুলাই) বিকেলে লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে অনুষ্ঠিত গণসংবর্ধনা ও কুমিল্লা নামেই বিভাগ বাস্তবায়নের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচিতে অংশগ্রহণ করে এসব কথা বলেন তিনি।।

এদিকে কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ দাবিতে সোচ্চার হয়েছেন যুক্তরাজ্য প্রবাসী বাংগালীরা।

দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের উদ্যোগে যুক্তরাজ্য থেকে প্রায় ১০ হাজার গণস্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। যা কুমিল্লা সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহারের উপস্থিতিতে সোমবার (১০ জুন) বিকালে লন্ডনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত সাঈদা তাসনিম মুনার কাছে হস্তান্তর করেন। এসময় তারা বিভাগ বাস্তবায়নে গণভোট নেওয়ার প্রস্তাব করেন।

এদিক, কুমিল্লা নামেই বিভাগের নামকরণের দাবির কথা ফের বলেছেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার।

তিনি বলেছেন, কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ চাওয়ার কথাটা আমার ব্যক্তিগত কথা না। কুমিল্লার কোটি মানুষে দাবি এটা। আমার বিশ্বাস বঙ্গবন্ধু কন্যা গণমানুষের এই দাবি প্রত্যাখ্যান করবেন না। কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ দিবেন তিনি।

রবিবার (০৯ জুলাই) বিকেলে লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে অনুষ্ঠিত গণসংবর্ধনা ও কুমিল্লা নামেই বিভাগ বাস্তবায়নের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচিতে অংশগ্রহণ করে এসব কথা বলেন আ ক ম বাহার উদ্দিন বাহার। এ অনুষ্ঠানের আয়োজন করে দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকে।

দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের আহ্বায়ক সাইফুল ইসলাম দুদুর সভাপতিত্বে অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন সদস্য সচিব সাংবাদিক তানভীর আহমেদ ও যুগ্ম আহবায়ক আমিনুল ইসলাম। পবিত্র কোরআন তেলাওয়াতের পর জাতীয় সংগীত ও সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে অনুষ্ঠান শুরু হয়।

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বলেন, ঐতিহ্যবাহী কুমিল্লায় বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অনেক স্বপ্নের বাস্তবায়ন হয়েছে। এই কুমিল্লা খুনি খন্দকার মোশতাকের কুমিল্লা নয়, এমনকি সে কুমিল্লায় স্থায়ী বাসিন্দাও নয়। কুমিল্লা অসংখ্যা জ্ঞানী ও গুণী মানুষের জন্ম। তাই আমরা সবাই কুমিল্লা নামেই বিভাগ চাই।

এই নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, আমার একটি স্লোগান আছে ‘কুমিল্লা এগোলে, এগোবে বাংলাদেশ’। আমি একদিনে এই বিভাগ দাবি করিনি সেই ১৯৮৮ সাল থেকে কুমিল্লা বিভাগের জন্য আন্দোলন করে আসছি। বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।
সংবর্ধনা অনুষ্ঠানে কুমিল্লা কন্সোর্টিয়াম ইউকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে গণভোট দিতে আ.ক.ম বাহাউদ্দিন বাহারকে জাতীয় সংসদে প্রস্তাব আনার দাবী জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন যুক্তরাজ্যে আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা এনামুল হক, দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের প্রধান উপদেষ্টা রুহুল আমিন, কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা, দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের উপদেষ্টা মুহাম্মদ শফিকুল ইসলাম, রিদমিক কেয়ার ইউকের প্রধান নির্বাহী টিউলিপ সুলতানা।

এছাড়াও উপস্থিত ছিলেন, ব্যারিস্টার মনিরুল ইসলাম মঞ্জু, আইনজীবী সোহেল করিম, গ্রেটার কুমিল্লা ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি ইঞ্জিনিয়ার ফরহাদ হোসেন বাবু, বৃহত্তর কুমিল্লা এসোসিয়েশনের প্রেসিডেন্ট মুকিত হায়দার রাসেল, বরুরা সমিতির প্রেসিডেন্ট মোহাম্মদ সেলিম মিয়া, জহিরুল ইসলাম, সৈয়দ এহছানুল হক, সাংবাদিক রাশেদুল হক রিয়াদ, সেলিনা আক্তার জোৎসা, শাহজাহান কবির, খালেদুল ইসলাম খালেদ, শৈশব আহমেদ, দিল জাহান আলী খোকন, কাউন্সিলর পারভেজ আহমেদ ও অভিবাসন বিশেষজ্ঞ বিধান গোস্বামী সহ অন্যরা।

উল্লেখ্য, দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের উদ্যোগে যুক্তরাজ্য থেকে প্রায় ১০ হাজার গণস্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। যা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপির উপস্থিতিতে সোমবার বিকালে লন্ডনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত সাঈদা তাসনিম মুনার কাছে হস্তান্তর করেন। এসময় দ্য কুমিল্লা কনসোর্টিয়াম ইউকের প্রধান উপদেষ্টা রুহুল আমিন, আহবায়ক সাইফুল ইসলাম দুদু, সদস্য সচিব সাংবাদিক তানভীর আহমেদ উপস্থিত ছিলেন। গণস্বাক্ষরগুলো বাংলাদেশ হাই কমিশন লন্ডনের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page