অ্যাডভোকেটশিপ পেলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১২ শিক্ষার্থী

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আইন বিভাগের প্রথম ব্যাচের ১২ জন শিক্ষার্থী বাংলাদেশ বার কাউন্সিল এনরুলমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ হয়ে অ্যাডভোকেটশিপ লাভ করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন সদ্য অ্যাডভোকেটশিপ প্রাপ্ত আইন বিভাগের শিক্ষার্থী কামাল হোসেন জয়।

কামাল হোসেন জয় ছাড়াও অ্যাডভোকেটশিপ প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন-মোহাম্মদ মামুন, মিঠুন খান, রিয়াজ উদ্দিন, ইসমাইল হোসেন, ফাতেমা আক্তার, সাব্রি সাবেরিন গালিব, আরিফ আহমেদ, আব্দুল হান্নান, মশিউর রহমান, বুরহান উদ্দিন, রিফাত হোসেন।

নিজ অনুভূতি জানিয়ে কামাল হোসেন জয় বলেন, ‘আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দশম আবর্তন কিন্তু আইন বিভাগের প্রথম আবর্তন। তাই আমাদের বিশ্ববিদ্যালয় জীবনটা ছিল এক কথাই অভিভাবক শূণ্য। শিক্ষকরাও নতুন, এদিকে আমাদের কোনো বড় ভাইও ছিল না। তো দেখা গেছে আমাদের একটা সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছে। কিন্তু বাধা বিপত্তি কাটিয়ে বলতে গেলে আমরা এখন সফল। স্যাররা তাদের চাকরি জীবন আমাদের থেকে শুরু করেছে এবং তারা আমাদের জন্য যথেষ্ট কষ্ট ও পরিশ্রম করেছে। আমরা তাদের এই কষ্টের প্রতিদান দিতে পেরেছি কিছুটা।

প্রথমবারের মত পরীক্ষা দিয়ে অ্যাডভোকেটশিপ প্রাপ্ত শিক্ষার্থী মিঠুন খান অনুভূতি জানিয়ে বলেন, ‘ প্রথমবার পরীক্ষা দিয়েই অ্যাডভোকেটশিপ প্রাপ্ত হয়েছি তাই খুবই ভালো লাগতেছে। আইনে পড়লে সবারই স্বপ্ন থেকে অ্যাডভোকেটশিপ পাওয়ার। আমরা যারা তরুণ প্রজন্ম অ্যাডভোকেটশিপে পেয়ে অনুশীলনের সুযোগ পাচ্ছি, আমরা আশা করি কোর্টের যে অনুশীলন আরও উন্নত হবে।

এই বিষয়ে আইন বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোঃ আবু বকর ছিদ্দিক বলেন, বিষয়টি আমাদের জন্য অনেক আনন্দের। আমাদের যে ১২ জন শিক্ষার্থী চূড়ান্ত ভাবে অ্যাডভোকেটশিপ লাভ করেছে এটা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের একটা বিশাল অর্জন। আমরা চাই এদের পথ ধরে আমাদের অন্য শিক্ষার্থীরাও এগিয়ে যাক। এই ধারা সামনে আরও অব্যাহত থাকবে এর জন্য বিভাগ সোচ্চার থাকবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page