কুমিল্লায় কমনওয়েলথ যুদ্ধসমাধিতে ৬৮ দেশের প্রতিনিধিদের শ্রদ্ধা

মোঃ জহিরুল হক বাবু।।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণে কুমিল্লার ময়নামতিতে কমনওয়েলথ যুদ্ধসমাধিতে (ওয়ার সিমেট্রি) শ্রদ্ধা নিবেদন করেছেন কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

শনিবার (১১ নভেম্বর) সকাল ৯টা ৪৫ মিনিটে তাঁরা ময়নামতিতে এসে সারিবদ্ধ সমাধি ঘুরে দেখেন।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, ব্রিটিশ রাষ্ট্রদূত সারাহ কুক, জাপানের রাষ্ট্রদূত ইয়োমা কিমিনরি, অস্ট্রেলিয়ার ডেপুটি হাইকমিশনার নারদিয়া সেম্পসন, বাংলাদেশে নিযুক্ত ভারতের প্রতিরক্ষা প্রতিনিধি ব্রিগেডিয়ার এম এস সাবারওয়াল, পাকিস্তানের প্রতিনিধি সাইয়েদ আহমেদ মারুফসহ ব্রিটিশ কাউন্সিল ও বিভিন্ন দেশের ৬৮ জন প্রতিনিধি শ্রদ্ধা জানান।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৪১ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৮ জন সৈনিককে ময়নামতির যুদ্ধসমাধিতে সমাহিত করা হয়। ১৯৬২ সালে একজনের দেহাবশেষসহ সমাধির মাটি তাঁর স্বজনেরা যুক্তরাষ্ট্রে নিয়ে গেলে সমাধির সংখ্যা দাঁড়ায় ৭৩৭-এ। প্রতিবছর নভেম্বর মাসের দ্বিতীয় শুক্রবার কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিরা সমাধিতে শ্রদ্ধা জানান।

ময়নামতি যুদ্ধসমাধিতে ইসলাম ধর্মের ১৭২ জন, বৌদ্ধধর্মের ২৪, হিন্দুধর্মের দুজন ও খ্রিষ্টানধর্মের ৫৩৯ জন শায়িত আছেন। তাঁদের মধ্যে ৫৬৭ জন নাবিক, ১৬৬ বৈমানিক ও ৩ জন সৈনিক।

এর মধ্যে যুক্তরাজ্যের ৩৫৭, কানাডার ১২, অস্ট্রেলিয়ার ১২, নিউজিল্যান্ডের ৪, দক্ষিণ আফ্রিকার একজন, অবিভক্ত ভারতের ১৭১, রোডেশিয়ার ৩, পূর্ব আফ্রিকার ৫৬, পশ্চিম আফ্রিকার ৮৬, মিয়ানমারের একজন, বেলজিয়ামের একজন, জাপানের ২৪ ও পোল্যান্ডের একজনের সমাধি আছে।

কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন সমাধিটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page