কুমিল্লায় জন্মের দুই ঘন্টায় নিবন্ধন সনদ পেলো শিশু মেহেরিন

কুমিল্লা প্রতিনিধি।।
জন্মের মাত্র দুই ঘন্টায় জন্ম নিবন্ধন সনদ পেয়েছে শিশু মেহেরিন হাবিব। সোমবার সকাল ১১:৫০ এ কুমিল্লার দেবিদ্বার উপজেলার মুগসাইর গ্রামের সাবেক শিক্ষক হাবিবুর রহমান ও শামসুন্নাহার দম্পতির পরিবার আলোকিত করে জন্ম নেয় ফুটফুটে এক কন্যা শিশু। প্রথম সন্তানের নিবন্ধন করতে ছুটে যান স্থানীয় ইউনিয়ন পরিষদে। বিকেল দুই টার মধ্যেই শিশু মেহেরিনের পরিবার পেয়ে যায় তার জন্ম সনদ। এত স্বল্প সময়ে নিবন্ধন পেয়ে খুশি সাবেক শিক্ষক হাবিবুর রহমানের পরিবার।

জন্ম-মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ৮ ধারা অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে।

শিশুটির বাবা ও মুগসাইর লাইফ মডেল কিন্ডার গার্টেন এর সাবেক প্রধান শিক্ষক হাবিবুর রহমান (হাবিব) বলেন, ‘স্মার্ট বাংলাদেশের নাগরিক হিসেবে আমার সন্তান স্মীকৃতি পেয়েছে৷ এত অল্প সময়ে নিবন্ধন পাওয়ার গল্প যখন সে জানবে৷ অবশ্যই গর্ববোধ করবে’।

২নং ইউছুফপুর ইউপি চেয়ারম্যান জাকারিয়া ম্যানেজার বলেন, ‘নাগরিক সেবা বর্তমান সময়ে আমরা দ্রুত দিয়ে থাকি। অল্প সময়ে নিবন্ধন এখন আর ভোগান্তি নয়। এই পরিবারের আগ্রহের ফলে, শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধনে অন্যান্য পরিবারের সদস্যরাও আগ্রহী হবে’।

দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা বলেন, ‘শতভাগ জন্ম নিবন্ধনের জন্য আমরা কাজ করে যাচ্ছি। তারই অংশ হিসেবে আমরা দুই ঘন্টার মধ্যে শিশুর জন্ম নিবন্ধন দিতে পেরেছি’।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

You cannot copy content of this page