কুমিল্লায় নারী অভিবাসনের ঝুঁকি ও সম্ভাবনা শীর্ষক বিউটিশিয়ানদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

মাহফুজ নান্টু।।
নিরাপদ নারী অভিবাসন নিশ্চিতকরণ, বৈদেশিক কর্মসংস্থানে নারীদের সুযোগ ও সম্ভাবনা উন্মোচন এবং অভিবাসন প্রক্রিয়ায় নারীদের ঝুঁকি নিরসনকল্পে বিউটিশিয়ানদের সম্পৃক্ততাকরণ এবং তাদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত নারী কর্মীগণের সঠিক তথ্য প্রাপ্তিতে সহায়তা প্রদানের লক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সম্মেলন কক্ষে আয়োজিত এ কর্মশালায় অংশগ্রহণ করেন কুমিল্লা শহর এবং আশপাশের ৫০ জন বিউটি পার্লারের পরিচালকবৃন্দ।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ডক্টর সফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী, কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান, কুমিল্লা সিটি করপোরেশনের ৯নং ওয়ার্ড কাউন্সিলর জমির উদ্দিন খান জম্পি এবং সভাপতি ছিলেন দেবব্রত ঘোষ, সহকারী পরিচালক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ। তিনি একমাত্র সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেলের মাধ্যমে নারীদের লেবানন, হংকং, জাপান এবং কোরিয়ায় কর্মসংস্থানের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়া তিনি বায়রার মাধ্যমে সৌদি আরব, কাতার, ওমান, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশে নারীদের কর্মসংস্থানের সুযোগ ও সম্ভাবনা এবং ঝুঁকি নিয়ে বিশদ আলোচনা করেন।

কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ কামরুজ্জামান নারীদের প্রশিক্ষণ গ্রহণের উপর গুরুত্ব দেন এবং কুমিল্লায় নারীদের প্রশিক্ষণ সুযোগ-সুবিধার কথা উল্লেখ করেন। কুমিল্লা সিটি করপোরেশনের ৯নং ওয়ার্ড কাউন্সিলর জমির উদ্দিন খান জম্পি এ ধরনের ব্যতিক্রমী আয়োজনের জন্য এবং অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের স্বচ্ছ এবং সুশৃংখল সেবা প্রদানের জন্য কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি অংশগ্রহণকারীদের যেকোন সমস্যার সমাধানে পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাজমা আশরাফী বলেন, নিয়ম মেনে বৈধ পথে বিদেশে চাকরিতে যাওয়া উচিত। তিনি প্রশিক্ষণ নিয়ে ভাষা শিখে সরাসরি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে নারীদের বিদেশ গমনের পরামর্শ দেন।

প্রধান অতিথি কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ডক্টর সফিকুল ইসলাম বক্তব্যের শুরুতে উদ্ভাবনী এ কর্মশালার আয়োজককে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষার জন্য সবাইকে একসাথে কাজ করার আহবান জানান। তিনি বিদেশ যাওয়ার পূর্বে সবাইকে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করার পরামর্শ দেন।

আদর মহিলা উন্নয়ন সংস্থার সভাপতি হাসিনা চৌধুরী নারীদের উন্নয়নে সরকারি সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি নারীদের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তনের আহবান জানান। বিউটিশিয়ানদের মধ্যে আরও কথা বলেন শাহীন আক্তার, রোজিনা মোহন, ফারজানা রহমান, কাজী রোকসানা, লাখি আক্তার, মেহেরুননেছা মিষ্টি, সাথী আক্তার।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page