কুমিল্লায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
কুমিল্লায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৭ জুন) কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদ সভাকক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক ও জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কামরুল হাসান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিয়া আফরিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এড. মো. আমিনুল ইসলাম টুটুল।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, মানীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সুন্দর পরিকল্পনা করেছেন বলেই দেশ এগিয়ে যাচ্ছে। মূলত: জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন তিনি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকে গৃহহীনদের জন্য যে আশ্রয়ন প্রকল্প নিয়েছেন এতেও বঙ্গবন্ধুর দর্শন জড়িত। বঙ্গবন্ধুর চট্রগ্রাম বিভাগের নোয়াখালী আঞ্চলে এ কর্মসূচি শুরু করেছিলেন। ঘর এখন আর কেউ চাইতে হচ্ছে না, সরকার এখন গৃহহীনদের খুঁজে খুঁজে বের করে ঘরে নির্মাণ করে দিচ্ছেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে ১২৮ রকমের ভাতা দিচেছ সরকার।

একসময় আমাদের সাড়ে ৭ কোটি মানুষের খাদ্য চাহিদা মেটানো যেত না ,এখন আমরা সাড়ে ১৬ কোটি মানুষের খাদ্য চাহিদা মিটিয়ে উদৃক্ত খাদ্য উৎপাদন করছি। একসময় বিদুতের জন্য অপেক্ষার শেষ ছিলনা। আজ প্রধানমন্ত্রীর উদ্যেগে ঘরে ঘরে বিদুৎ এমনকি শতভাগ বিদ্যুতায়নে দিকে এগুচ্ছে দেশ। সবই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দূরদর্শী পরিকল্পনার সুবাদে। সেই ‘দিন বদলের সনদ’ ডিজিটাল বাংলাদেশ কনসেপ্টের ছিল মূল বিষয়বস্তু ছিল সর্বক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার। ইন্টারনেটের কান্টেকটিভিটি বাড়নো। বর্তমানে অনলাইন সেবা প্রদানের ফলে সেবা গ্রহিতা ও সেবাদাতা মধ্যে সরাসরি যোগাযোগ কমাতে দূর্নীতি কমেছে। সরকার প্রযুক্তি নির্ভর প্রজন্ম গড়তে কাজ করছেন। কুমিল্লার ৩৭১ টি শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। সরকার নানা উদ্যেগের কারণে প্রযুক্তির প্রতি আজ নতুন প্রজন্ম ঝুঁকছে। সময়ের চাহিদা মেটাতে প্রযুক্তি ব্যবহারে সবাইকে দক্ষ হতে হবে।

দিনব্যাপি আয়োজিত কর্মশালায় আরও বক্তব্য রাখেন আদর্শ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মৌসুমী আক্তার, উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল, মহিলা ভাইস চেয়ারম্যান এড. হোসনেয়ারা বেগম বকুল প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা সুমন ভৌমিক। এ সময় উপজেলার বিভিন্ন দফতর প্রধান, ইউপি চেয়ারম্যান, শিক্ষক ,শিক্ষার্থী,গণমাধ্যমকর্মী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

সবার জন্য বিদ্যুৎ, বিনিয়োগ বিকাশ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, পরিবেশ সুরক্ষা, কমিউনিটি ক্লিনিক ও শিশুর মানসিক বিকাশ, আশ্রয়ণ প্রকল্প, নারীর ক্ষমতায়ন, শিক্ষা সহায়তা, ডিজিটাল বাংলাদেশ ও আমার বাড়ি আমার খামার এসব বিষয়ে ১০টি গ্রুপে ভাগ হয়ে তাদের মতামত তুলে ধরেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page