কুমিল্লা জেলায় কোরবানির পশুর চাহিদা ২ লাখ ৪৮ হাজার

নেকবর হোসেন।।
কুমিল্লায় ঈদ উল আযহার প্রস্তুতি বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় কোরবানীর পশুর হাট ব্যবস্থাপনা এবং পবিত্র ঈদ-উল-আযহার জামায়াত বিষয়ক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। সভায় জানানো হয়, কুমিল্লায় কোরবানীর পশুর চাহিদা ২ লাখ ৪৮ হাজার। মজুদ আছে ২ লাখ ৫৮ হাজার ৪৩২টি। এবারের ঈদের জন্য স্থায়ী পশুর হাট আছে ৭৫টি এবং এ পর্যন্ত অস্থায়ী হাটের অনুমোদন দেওয়া হয়েছে ৩৭৯টি । তবে অস্থায়ী পশুর হাটের আরও সংখ্যা বাড়তে পারে। কোরবানীর হাটে সরকার নির্ধারিত হাসিল প্রতি ১ টাকায় ১১ পয়সা বলে জানানো হয়।

এছাড়াও সভায় জানানো হয়, কুমিল্লা কেন্দ্রিয় ঈদগাহে পবিত্র ঈদের জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ৮ টায়। সে জন্য সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেয়া হয়।

কোরবানির পশুর চামড়া সংরক্ষণ বিষয়ে সভায় জানানো হয়, চামড়া সংরক্ষণের জন্য পর্যাপ্ত পরিমাণ লবণ মজুদ রয়েছে। বিসিকের তথ্যানুসারে স্বাধীনতার পরে এ বছরের মতো এতো লবণ আগে কখনও উৎপাদিত হয়নি। সুতরাং লবণ নিয়ে যেকোন গুজবে কান না দেওয়ার আহ্বান জানানো হয়। সভায় বাণিজ্য মন্ত্রণালয় থেকে কোরবানীর পশুর কাঁচা চামড়া সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ বিষয়ে ছাপানো পোস্টার বিলি করা হয়।

কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে সকাল সাড়ে দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার কুমিল্লার উপ পরিচালক মোহাম্মদ শওকত ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোহাম্মদ শাহাদাত হোসেন, কুমিল্লা সিটি সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ড. শফিকুল ইসলামসহ অন্যান্যরা।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page