কুমিল্লা সিটি কর্পোরেশন উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে

জহিরুল হক বাবু।।
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) মেয়র পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ শনিবার সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্ধারিত সময়ের বেশ আগে থেকে আজ কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে।

এই সিটির মেয়ের আরফানুল হক রিফাত এর মৃত্যুর কারনে দেড় বছরের মাথায় মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। তার মধ্যে বিএনপির বহিস্কৃত নেতা সাবেক মেয়র মনিরুল হক (টেবিল ঘড়ি), মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্যের কন্যা তাহসিন বাহার সুচনা (বাস), বিএনপির আরেক বহিস্কৃত নেতা নিজাম উদ্দিন কায়সার (ঘোড়া) ও আওয়ামী লীগ নেতা নুর-উর রহমান মাহমুদ তানিম (হাতি) প্রতীক নিয়ে লড়ছেন।

এবার কুসিক নির্বাচনে ২৭টি ওয়ার্ডে ভোটার সংখ্যা দুই লাখ ৪২ হাজার ৪৫৮। এর মধ্যে নারী ভোটার এক লাখ ২৪ হাজার ২৭৪ জন এবং পুরুষ ভোটার এক লাখ ১৮ হাজার ১৮২ জন। এছাড়া ট্রান্সজেন্ডার ভোটার রয়েছেন দুইজন। এবার পুরুষের চেয়ে নারী ভোটার ছয় হাজার ৯২ জন বেশি।

রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, ২৭ ওয়ার্ডের ১০৫টি ভোটকেন্দ্রের মোট ৬৪০টি ভোটকক্ষে ভোটগ্রহণ চলছে। উপনির্বাচনে কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে পুলিশ, এপিবিএন ও আনসারের ২৭টি দল, ৯টি স্ট্রাইকিং ফোর্স ও দুটি রিজার্ভ টিম থাকবে। সেই সঙ্গে নিয়োজিত থাকবে র্যাবের ২৭টি টিম এবং ১২ প্লাটুন বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর মোট ২ হাজার ৭৭২ জন সদস্য নিয়োজিত আছে।

নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও গ্রহণযোগ্য করতে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে। ভোটের দিন খাবার ও চিকিৎসাসেবামূলক প্রতিষ্ঠান ছাড়া বন্ধ ঘোষণা করা হয়েছে সব প্রতিষ্ঠান।

উল্লেখ্য, গত বছর ১৩ ডিসেম্বর কুমিল্লা সিটি মেয়র আরফানুল হক রিফাত সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তারপর কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page