কুসিক ও আদালতের ছাড়পত্র ও অনুমোদন ছাড়াই লিজের জায়গায় নির্মিত হচ্ছে বহুতল ভবন

সাইফুল ইসলাম শিশির, কুমিল্লাঃ
কুমিল্লা শহরের ৭নং ওয়ার্ডের রাণীর বাজারের লুনাবাদ কলোনিতে বিল্ডিং কোড না মেনেই অপরিকল্পিত নির্মিত হচ্ছে বহুতল ভবন। এই নির্মাণ কাজ করছেন মৃত. নাইম মিয়া ও তার ভাই রহিম মিয়া’র চাচা মো. নাদিম উদ্দিন। অপরিকল্পিতভাবে গড়ে উঠা এসব ভবনে অগ্নিকান্ড ও প্রাকৃতিক বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে। বিল্ডিং কোড না মেনে নির্মিত হওয়া এসব ভবন মালিকের বিরুদ্ধে কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) অনুমোদন এবং ছাড়পত্র না নিয়ে লিজকৃত জায়গায় বহুতল ভবন নির্মাণ কাজ চালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, কুমিল্লা শহরের ৭নং ওয়ার্ড এর লুনাবাদ কলোনি এলাকায় বিসিক পুকুরের পশ্চিম পাড়ে মৃত. নাইম মিয়া তার ছোট ভাই রহিম মিয়া’র দীর্ঘ দিন যাবত চট্টগ্রাম বসবাস করে ওই জায়গায় বাড়ি করে থাকেন।তাই রহিম মিয়া’র ভাতিজা নাদিম মিয়া’র লিজের জায়গায় পাইলিং করে বহুতল ভবন নির্মাণ কাজ পরিচালনা করছেন মো. নাদিম উদ্দিন। স্থানীয় সাংবাদিক এই লিজকৃত জায়গায় ভবন নির্মাণের ছবি তুলতে গেলে মালিকরা বাধাঁর সৃষ্টি করেন। এ বিষয়ে স্থানীয়দের প্রশ্ন- কিভাবে লিজকৃত জায়গায় একটি বহুতল ভবণ নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে? স্থানীয় প্রশাসনের এ বিষয়ে কোন নজর নেই কেনো?

এদিকে কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ও আদালতের অনুমোদন এবং ছাড়পত্র না নিয়ে এ বহুতল ভবনের কাজ বন্ধ করার জন্য কুসিক ও জেলা প্রসাশনের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী। এ লিজকৃত জায়গায় বহুতল ভবন নির্মাণ কাজের ব্যাপারে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর এর ভুমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন এলাকাবাসী।

খোঁজ নিয়ে জানা যায়, সরকারি খাস জায়গার ওপর শহরের লুনাবাদ কলোনি এলাকায় বিসিক পুকুরের পশ্চিম পাড়ে মৃত. নাইম মিয়া’ ও তার ভাই এর খাঁস জায়গায় বহুতল ভবণ নির্মাণ কাজ চালিয়ে যাওয়ার ফলে এলাকাবাসীর প্রশ্ন- কিভাবে এখানে বহুতল ভবন নির্মিত হচ্ছে? অথচ মৃত. আক্তার হামিদ খাঁন এর ছেলে মো. মহিউদ্দিন তুহিন এর প্রায় সাড়ে তিন কোটি টাকা মূল্যের সরকারি খাঁস জায়গা নিয়ে দীর্ঘ কয়েক বছর যাবত মামলা চলমান রয়েছে। কিন্তু বর্তমানে এই মামলা চলমান থাকা অবস্থায় বহুতল ভবন নির্মাণ করেন কিভাবে? ওই খাঁস জায়গায় ওপর বর্তমানে বসবাসকারীর নাম প্রকাশ না করার সূত্রে জানা যায়, বহুতল ভবন নির্মাণের জন্য কুসিক ও আদালত এর অনুমোদন ও ছাড়পত্র লাগে। কিন্তু এই জায়গার মালিক এর ক্ষেত্রে অনুমোদন ও ছাড়পত্র না থাকার সূত্রে বহুতল ভবনের কাজ চালাচ্ছেন। এখন জায়গায় পুরোদমে কাজ চলছে।

উল্লেখ্য, অপরিকল্পিত ও বিল্ডিং কোড না মেনে নির্মিত হচ্ছে নকশা বহির্ভূত কুমিল্লা শহরের বিসিক পুকুরপাড় ৭নং ওয়ার্ড এর মধ্যে একটি বহুতল ভবনের কাজ। এ কাজ বন্ধ করা জন্য কুসিক ও জেলা প্রসাশনের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসী।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

You cannot copy content of this page