চুরি ঠেকাবে যে স্কুটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক।।
একদিকে জ্বালানির দাম বেড়ে যাওয়া অন্যদিকে আধুনিকতা, সব মিলিয়ে বৈদ্যুতিক যানের চাহিদা বেড়েই যাচ্ছে। সেদিক থেকে টু হুইলারের জনপ্রিয়তা তো দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে গ্রাহকরা ঝুঁকছেন ইলেকট্রিক বাইকের প্রতি। সেই সঙ্গে নির্মাতা প্রতিষ্ঠানগুলোও একের পর এক ইলেকট্রিক যান আনছে বাজারে।

এবার ভারতের বাজারে নতুন বাইক নিয়ে এলো ইলেকট্রিক টু-হুইলার প্রস্তুতকারী কোমাকি। সংস্থাটি কমিক ভেনিস (Venice) মডেলের একটি নতুন ইলেকট্রিক স্কুটার আনুষ্ঠানিকভাবে লঞ্চের ঘোষণা করেছে।

কোমাকি ভেনিসের দাম রাখা হয়েছে ভারতীয় মুদ্রায় দেড় লাখ টাকা। ২৬ জানুয়ারি থেকে সংস্থার সব ডিলারশিপে পাওয়া যাবে ই-স্কুটারটি। গ্রাহকরা স্কুটারটি ৯টি রঙের মধ্যে বেছে নিতে পারবেন।

তবে কোমাকি ভেনিস ইলেকট্রিক স্কুটারের ডিজাইন পুরোপুরি সাবেকি রাখা হয়েছে। গোল এলইডি হেডল্যাম্প, এলইডি ডিআরএল, ফ্রন্ট কাউল ইন্টিগ্রেটেড ইন্ডিকেটর ল্যাম্প, ক্রোম ট্রিটমেন্ট-সহ রিয়ার ভিউ মিররের সঙ্গে এসেছে ই-স্কুটারটি।

সিটে চামড়ার মতো উপাদান ব্যবহার করা হয়েছে। যা রেট্রো থিমকে আরও ফুটিয়ে তুলেছে। স্প্লিট সিট সেটআপ বেশ চওড়া. পর্যাপ্ত কুশনিং চালক ও আরোহীর আরামের খেয়াল রাখবে। পেছনে রয়েছে একটি স্টোরেজ বক্স। যা ব্যাকরেস্ট হিসেবেও কাজ করবে।

স্কুটারের সামনে একটি স্টোরেজ কম্পার্টমেন্ট দেওয়া হয়েছে। যা মোবাইল, চার্জার, বিভিন্ন কাগুজে নথিপত্র এবং জলের বোতল রাখার জন্য। স্কুটারটি একটি ৩ কিলোওয়াট আওয়ার ইলেকট্রিক মোটর এবং একটি ২.৯ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকের সঙ্গে এসেছে। স্কুটারটি উচ্চ-গতির। কিন্তু সর্বোচ্চ গতিবেগ বা একচার্জে কতদূর চলবে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

কোমাকি ভেনিসে থাকছে একটি সম্পূর্ণ ডিজিটাল ডিসপ্লে। যা গাড়ির স্পিড, অবশিষ্ট চার্জ-সহ নানা তথ্য ডিজিটালি দেখাবে। এ ছাড়াও এতে সেল্ফ-ডায়াগনোসিস সিস্টেম, মোবাইল চার্জিং পোর্ট, রিভার্স অ্যাসিস্ট, অ্যান্টি-থেফ্ট (চুরি-রোধী) লক সিস্টেম, রিজেনারেটিভ ব্রেকিং, এবং ফুল-বডিগার্ডের ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page