তুৃমি রবে নীরবে, হৃদয়ে মম- হাজী শাহপরান আজাদ

হাজী শাহপরান আজাদ পহেলা মার্চ, ১৯৭১ খ্রিষ্টাব্দে কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার রামপুর গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম মৃত. আলী আহম্মদ ও মাতার নাম মৃত. হাজী রাহেলা বেগম। তিন ভাই ও চার বোনের মধ্যে শাহপরান আজাদ পঞ্চম।

ছেলে সন্তানের দিক দিয়ে বড় হওয়ায় পড়াশোনা শেষ না করেই প্রবাস জীবন বেছে নেন। পরিবার তথা ভাই- বোনদের দায়িত্ব পালনে এক চুলও সরে আসেননি। দীর্ঘ প্রবাস জীবন শেষে মাতৃভূমির টানে দেশে ফিরে আসেন। দেশে ফিরে এসে সামাজিক নানা জনকল্যান মূলক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। প্রতিষ্ঠা করেন পিতার নামে আলী আহম্মদ ফাউন্ডেশন। আলী আহম্মদ ফাউন্ডেশন প্রতিষ্ঠার লক্ষ্য ও উদ্দেশ্যের মধ্যে অন্যতম ছিল দুস্থ, গরীব ও মেহনতি মানুষের মাঝে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা সহায়তা প্রদান করা। মসজিদ, মন্দির, মাদ্রাসা, স্কুল-কলেজে তাঁর সহযোগিতা ছিল প্রশংসনীয়। তিনি ছিলেন রামপুর উচ্চ বিদ্যালয়ের দুই বারের সফল সভাপতি। তিনি হাজী আফছার উদ্দিন মহিলা মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব অতন্ত্য সুনামের সাথে পালন করেন।

তিনি দেশের ক্রান্তি লগ্নে কিংবা নানা প্রাকৃতিক দূর্যোগে দেশের মানুষের মাঝে সাহায্যের হাত বাড়িয়ে দিতেন। কেউ সাহায্য চেয়ে পাননি, এমন ঘটনা বিরল।

শাহপরান আজাদ ছিলেন একজন সদালাপী, ভদ্র, ও বিনয়ী মানুষ । কেউ তাকে কটু কথা বললেও তিনি তাঁর স্বভাবসুলভ হাসি দিয়ে মানুষের মন জয় করে ফেলতেন। মোদ্দাকথা, তিনি একজন নিরহংকারী মানুষ ছিলেন।

শাহপরান আজাদ সাহেবের রাজনৈতিক জীবন ছিল বর্নাঢ্যময়। তিনি ছিলেন ভারেল্লা (দঃ) ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ও পরবর্তীতে সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি সততা ও নিষ্ঠার সাথে তাঁর উপর অর্পিত দায়িত্ব পালন করেন। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন তিন পুত্র সন্তান ও এক কণ্যা সন্তানের পিতা। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন একজন সুখী ও সফল মানুষ। সৎ, নির্ভীক, নিষ্ঠাবান, পরিচ্ছন্ন এবং আর ও অনেক গুনের অধিকারী মানুষটি ২০২০ সালের ৭ই সেপ্টেম্বর মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে না ফেরার দেশে পাড়ি জমান। আজ তাঁর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।

আজ তাকে শ্রদ্ধার ভরে স্মরণ করছি। মহান আল্লাহর নিকট প্রার্থনা করছি। তিনি যেন মরহুম শাহপরান আজাদ সাহেবকে জান্নাতের উচ্চ মাকাম জান্নাতুল ফেরদৌস নসিব করেন- আমিন।

লিখেছেন-
মোঃ মনির হোসেন
সাবেক সহকারী শিক্ষক
রামপুর উচ্চ বিদ্যালয়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  

You cannot copy content of this page