নাচ গানে বর্ষাবরণ কুমিল্লা সাংস্কৃতিক জোটের

স্টাফ রিপোর্টার।।
ষড়ঋতুর বাংলাদেশে এখন চলছে বর্ষাকাল। বৃষ্টি বাদলের দিন। আষাঢ়ের তৃতীয় সপ্তাহে বর্ষাকে বরণ করে নিতে সংগীতময় এক আয়োজন করেছে কুমিল­া সাংস্কৃতিক জোট।

শনিবার (২ জুলাই) সন্ধ্যায় গানে-নৃত্যে বর্ষা-বন্দনায় ফুটে উঠেছে এখানকার মানুষের বর্ষার প্রতি ভালোবাসা। ‘মন মোর মেঘের সঙ্গী’ শিরোনামে বর্ণময় অনুষ্ঠানটি সাজানো হয়েছে বর্ষার গান আর গানের তালে মনোমুগ্ধকর নৃত্যে।

অনুষ্ঠানে বর্ষাকথনে অংশ নেন অধ্যক্ষ শ্যাম প্রসাদ ভট্টাচার্য, কুমিল­া সাংস্কৃতিক জোটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল, কুমিল­া প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল, সোনার বাংলা কলেজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, আবুল হাসানাত আজাদ, জোটের সাবেক সভাপতি শহীদুল হক স্বপন ও বর্ষাবরণ উদযাপন পর্ষদের আহŸায়ক অধ্যক্ষ শামীম হায়দার। স্বাগত বক্তব্য রাখেন বর্ষাবরণ উদযাপন পর্ষদের সদস্যসচিব সাংবাদিক দেলোয়ার হোসেন জাকির।

বক্তারা বলেন, বাঙালির জীবনে আরও পক্ষকাল আগেই এসেছে বর্ষা ঋতু। প্রকৃতিতে রোদ-বৃষ্টির খেলা চললেও বর্ষা যে এসে গেছে তা প্রত্যন্ত অঞ্চলের মানুষ আগেই টের পেয়েছেন। নদীনালা, খাল-বিল পানিতে টইটম্বুর। আর নগর জীবনে বর্ষা এসেছে সুন্দরের প্রতীক হয়ে। এ বর্ষা আমাদের জীবনেরই অংশ। বর্ষার গান কবিতা আবহমানকাল ধরে বাঙালির জীবনে জড়িয়ে আছে। এরি ধারাবাহিকতায় কুমিল­া সাংস্কৃতিক জোটের এ আয়োজন। কেবল বর্ষা নয়, ঋতুভিত্তিক অনুষ্ঠানগুলো আমরা উৎসব আয়োজনের মধ্য দিয়ে করে থাকি।

ধন্যবাদ জ্ঞাপন করেন উদযাপন পর্ষদের সমন্বয়ক শাহাদাত হোসেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জাহিদুর রহমান মামুন ও রাকা খন্দকার।

সঙ্গীত পরিচালনায় ছিলেন অভিজিৎ সিনহা মিঠু। যন্ত্রশিল্পী ছিলেন এম এ কাইয়ূম, জহিরুল ইসলাম, ভূষন সূত্রধর, বাপ্পী ও স্বপন।

অনুষ্ঠানে গানে-নৃত্যে বর্ষার রূপ, মাধুর্য, স্বরূপে বর্ণিত হয়েছে নানাভাবে। রাত দশটা পর্যন্ত হলভর্তি শ্রোতাদের হৃদয়ে জাগিয়েছে দোলা। সৃষ্টি করেছে বৈচিত্র্যময় অনন্ত দিগন্ত।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page