নিরাপদ নারী অভিবাসন নিশ্চিতকরণে আন্তর্জাতিক নারী দিবসে অভিবাসন বিষয়ক উঠান বৈঠক

মাহফুজ নান্টু।।
বৈদেশিক কর্মসংস্থানে নারীদের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষে এবং নিরাপদ নারী অভিবাসনকে ত্বরানিত করতে ০৮ মার্চ ২০২২ কুমিল্লা জেলার কালীর বাজার ইউনিয়নের সৈয়দপুর ও ধনুয়াখলা গ্রামে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে সচেতনতামূলক ০২ টি উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত উঠান বৈঠক ০২ টিতে প্রায় ৮০ জন করে মোট ১৬০ জন অভিবাসন প্রত্যাশী, বিদেশ ফেরত মহিলা অভিবাসী এবং স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ (এমআরসি) এ আয়োজনে সার্বিক সহায়তা প্রদান করেছে।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, কুমিল্লা-এর সহকারী পরিচালক দেবব্রত ঘোষ তাঁর বক্তব্যে নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, নারী অভিবাসী কর্মীর অধিকার, সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেন তিনি। তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ এবং মধ্যপ্রাচের বিভিন্ন দেশে নারী অভিবাসনের বিভিন্ন দিক উল্লেখ করেন বিশেষ করে হংকং, ওমান, সৌদি আরব, ইউএই, লেবানন এবং জর্দানে নারী অভিবাসনের বিষয়টি উল্লেখ করেন।

স্থানীয় নারী নেত্রী মোছা: ফিরোজা বেগম বলেন যে, নিরাপদ নারী অভিবাসনে জেলা কর্মসংস্থান অফিস ও এমআরসি’র এই উদ্যোগ নিরাপদ নারী অভিবাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিরাপদ অভিবাসন নারীদের জন্য কোন টাকা খরচ হয় না এই বিষয়ে তাদের ধারণাই ছিল না,অভিবাসীদের এবং তাদের সন্তানদের জন্য সরকারী উপবৃত্তির বিষয়গুলো সম্পর্কে তার জানতেন না, অভিবাসীদের বিভিন্ন ভাতার বিষয়ে তাদের জানা ছিল না। এই বিষয়গুলো তারা আজকের এই আয়োজনের মাধ্যমে জানতে পারলেন এবং ভবিষ্যতে এই বিষয়গুলো তারা সকলকে জানাবেন। বিশেষ করে লিফলেটে প্রদত্ত তথ্য ও মোবাইল নম্বরগুলো সকলকে দিবেন এবং প্রয়োজনে যোগাযোগ করতে বলবেন। নারীদের অংশগ্রহণে উঠান বৈঠকে এমআরসি বাংলাদেশের কাউন্সেলর গোলাম মোস্তফা আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব, মানব পাচার রোধ বিশেষ করে নারীদের পাচার রোধ ও করনীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি অভিবাসনে বিষয়ক যেকোন তথ্যের জন্য এমআরসি বাংলাদেশ কুমিল্লা ও ঢাকা সাথে যোগাযোগ করার জন্য সকলকে অনুরোধ করেন। উঠান বৈঠকে আরও বক্তব্য রাখেন এমআরসি কাউন্সেলর জনাব ফাহিম ফেরদৌস। তিনি এমআরসি বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কাজ সকলের সামনে তুলে ধরেন।

অনুষ্ঠানের শেষ পর্বে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ অংশগ্রহণকারী নারী অভিবাসী প্রত্যাশী ও বিদেশ ফেরত কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন । এছাড়া বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন তিনি। কর্মশালায় আরো জানানো হয় যে, অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের হেল্পলাইন নম্বর: ০১৭১৩০৮৬৩৩০ (কুমিল্লা) এবং ০১৭৩০৬৬৬৯৩৬ (ঢাকা) নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়। এছাড়াও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক পেইজ (facebook.com/bangladeshmrc) থেকেও অভিবাসন বিষয়ে যেকোন তথ্য পাওয়া যাবে বলে উঠান বৈঠকে জানানো হয়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page