পথিকৃৎ বুড়িচং –বি-পাড়ার উদ্যোগে কৃষি সামগ্রী ও পুরষ্কার বিতরণী

মোঃ জহিরুল হক বাবু।।
নৈতিকতা, শৃঙ্খলা, সৃজনশীলতা ও পরোপকারিতা শ্লোগানকে হৃদয়ে লালন করে এবং প্রান্তিক কৃষক ও অসহায় মানুষদেরকে সহযোগীতার প্রত্যয় নিয়ে ১৪ জুন ২০২১ইং সালে পথিকৃৎ বুড়িচং-বি-পাড়া নামের সংগঠনের আত্মপ্রকাশ ঘটে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ী ফার্মগেট ঢাকায় উপ-পরিচালক (প্রকল্প মূল্যায়ন ও মনিটরিং এবং পরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং হিসেবে কর্মরত কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার কৃর্তি সন্তান কৃষিবিদ ডক্টর মোঃ মহসিন গ্রামের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কথা চিন্তা করে এবং সারা দেশে বুড়িচং বি-পাড়ার ছড়িয়ে ছিটিয়ে থাকা কৃর্তি সন্তানদেরকে একই বন্ধনে আবদ্ধ করার লক্ষ্য নিয়ে অনলাইন ভিত্তিক এই সংগঠনের অগ্রযাত্রা শুরু করেন।

তিনি স্থানীয় কিছু উদ্যোমী তরুনদেরকে মাঠ পর্যায়ে কাজে লাগিয়ে গ্রামে গ্রামে খোঁজ খবর নিয়ে অসহায় সাধারণ মানুষদেরকে সহযোগীতা করছেন এবং ফলজ ও ঔষধি গাছের সংখ্যা বৃদ্ধির লক্ষে বুড়িচং বি-পাড়ার উপজেলার বিভিন্ন গ্রামে ৭৫০টি নিম গাছ, ২৫০টি পেয়ারা গাছ, ২৫০টি আমলকি গাছ, ২৫০টি লেবু গাছের চারা রোপন করেন। তাছাড়া ক্যান্সরসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদেরকে নগদ অর্থ সহায়তা করেন। ঈদ উপলক্ষে নিন্ম আয়ের মানুষদের মধ্যে ঈদ সামগ্রী বিতরন করেছেন।

মানুষের মধ্যে গ্রামের প্রেম-ভালোবাসা বৃদ্ধির লক্ষ্যে আমাদের গ্রাম নিয়ে রচনা প্রতিযোগীতার আয়োজন করেন এবং প্রতিযোগীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন। প্রাস্তিক কৃষকদেরকে কৃষি কাজে উৎসাহিত করার জন্য ভালো ও উচ্চ ফলনশীল বীজ প্রদান করেন।

সংগঠনের এডমিন মোঃ সেলিম ভুইয়ার তত্ত্বাবধানে গত ১২ নভেম্বর বিকাল ৩ ঘটিকার সময় বুড়িচং উপজেলা মিলনায়তন কক্ষে রচনা প্রতিযোগীদের মধ্যে পুরষ্কার বিতরন এবং প্রান্তিক কৃষকদেরকে উচ্চ ফলনশীল জাতের বীজ বিতরণ করা হয়। বিভিন্ন গ্রামের প্রায় ৬০ জন কৃষককে ব্রি-ধান ৫১,ব্রি-ধান ৫৮,ব্রি-ধান ২৯,ব্রি-ধান ২৮,ব্রি-ধান ৫০ এবং বিনা ধান ২৪ ও বিনা সরিষা প্রদান করা হয়।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য বিশিষ্ট ক্যান্সার বিশেষ্ণ ডা: মোঃ আবুল হাসেম, সোনার বাংলা কলেজের অধ্যক্ষ আবু সালেক মোঃ সেলিম রেজা সৌরভ, বিএমএ কুমিল্লা জেলার সাধারণ সম্পাদক ডাক্তার মোঃ আতাউর রহমান জসিম,বুড়িচং সদর ইউনিয়ন পরিষদের সফল চেয়ারম্যান আলহাজ¦ মোঃ শাহ আলম, কৃষি উপসহকারী শম্ভু রঞ্জন চৌধুরী প্রমুখ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page