বিজয়ের ৫০ বছরে পূর্ণ হলো ৭৫ তম রক্তদান

মোঃ উজ্জ্বল হোসেন বিল্লাল, কুমিল্লা।।
জীবন বাঁচাতে এক ব্যাগ রক্তের মূল্য যে কতখানি তা শুধু জানেন ভুক্তভোগীরাই। আমাদের দেশে সব সময়ই রক্তের স্বল্পতা বিরাজ করে, রক্তদাতাদের অপ্রতুলতাই এর ‍প্রধানতম কারণ।

১৮ থেকে ৬০ বছর বয়সী যেকোনো সুস্থ, রোগহীন মানুষ প্রতি চার মাস পরপর এক ব্যাগ করে রক্ত এমনিতেই দিতে পারেন। এতে রক্তদাতার শারীরিক ক্ষতি বা অসুস্থতার কোনো সম্ভাবনা নেই। তবে রক্তদানের আগে ও পরে পানি পান করলে ভালো।

রক্ত দিলে হয় না ক্ষতি, জাগ্রত করে মানবিক অনুভূতি এ স্লোগান কেন্দ্র করে মহান বিজয় দিবস ২০২১ উপলক্ষে স্বেচ্ছায় ৭৫ তম রক্ত দান করলেন লালবাগ রওশন আশরাফ উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক মুকবুল হোসেন। শনিবার বেলা ১১ ঘটিকায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রসূতি মায়ের জন্য রক্ত দান করে থাকেন।

৭৫ তম রক্ত দান বিষয়ে তিনি জানান, ছোটবেলা থেকে আমার রক্তদানের প্রতি আগ্রহ ছিল। অনেক দেখেছি রক্তের অভাবে মানুষ মারা যেতে। তখন থেকে ভেবেছি যখন রক্ত দানের সময় হবে তখন থেকে নিয়মিত রক্তদান করব। রক্ত দেয়ার মাঝে অন্যরকম তৃপ্তি পাওয়া যায়। সেই তৃপ্তি পেয়েছিলাম আমি 15 আগস্ট 1993 সালে প্রথম রক্তদানের মাধ্যমে আমার রক্ত যখন অন্যের শরীরে প্রবাহিত হয় এবং সে সুস্থ হয়ে উঠে, তখন অন্যরকম এক ভালো লাগা অনুভূত হয়।

আমার রক্তদানে আমাকে সর্বদা সাহস দিয়েছেন আমার মা-বাবা স্ত্রী এবং বন্ধুরা। আমি সবাইকে বলব রক্তদানে এগিয়ে আসার জন্য। রক্ত এমন এক উপাদান যা তৈরি করা যায়না। রক্তদান করলে শরীরের কোন ক্ষতি হয় না। বরং শরীর সুস্থ থাকে তার জ্বলন্ত প্রমাণ আমি নিজে। আমার স্বপ্ন এবং আমার ইচ্ছে আমি একদিন শততম রক্তদান করব। যদি শরীর সুস্থ থাকে তাহলে ২০২৯ সালের ১৪ এপ্রিল আমি আমার শততম রক্তদান করব ইনশাআল্লাহ। তার জন্য আমি সবার কাছে দোয়া চাই আজ ১৮ ই ডিসেম্বর ২০২১ বিজয়ের সুবর্ণজয়ন্তীতে আমি আমার ৭৫ তম রক্তদান করলাম।

আসলে রক্তদান সম্পর্কে অনেকের মনেই এক ধরণের অহেতুক ভীতি বা সঙ্কোচ কাজ করে। তবে রক্তদান কোনো কঠিন বা দুঃসাহসের কাজ নয়।

মানুষের শরীরে সাড়ে ৫ থেকে ৬ লিটার রক্ত থাকে। আর এক ব্যাগ থাকে ৩৫০ থেকে ৪৫০ মিলিলিটার সমপরিমাণ রক্ত।

তাই স্বেচ্ছায় রক্তদানে এগিয়ে আসুন। আপনার অন্তত এক ব্যাগ রক্ত দানে বেঁচে যেতে পারে একটি সম্ভাবনাময় প্রাণ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page