কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুনের ১৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

কুবি প্রতিনিধি।।
২০০৯ সালের ২৯শে এপ্রিল বিশ্ববিদ্যালয়ের প্রথম সংগঠন হিসেবে বিএনসিসি সদর দপ্তর থেকে অনুমোদন প্রাপ্ত হয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিএনসিসি সেনা শাখা প্রতিষ্ঠা লাভ করে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুনের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ দুপুর ১২টায় বিএনসিসি অফিসে কেক কাটা ও মিষ্টিমুখের মধ্যে দিয়ে এই দিন উদযাপন করে প্লাটুনের ক্যাডেটরা। এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুনের প্লাটুন কমান্ডার সেকেন্ড লেফটেন্যান্ট বিএনসিসিও অধ্যাপক ড. মোঃ শামিমুল ইসলাম, সামরিক প্রশিক্ষক কর্পোরাল মোঃ শহীদুল ইসলাম, ক্যাডেট আন্ডার অফিসার মোঃ সামিন বখশ সাদী এবং ক্যাডেট সার্জেন্ট মোঃ তালহা জুবায়ের সহ অন্যান্য রানিং ক্যাডেটবৃন্দ।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুনের সিইউও মোঃ সামিন বখশ সাদী কুমিল্লা নিউজকে জানান “সৎ, দক্ষ, দেশপ্রেমিক, যোগ্য নেতৃত্ব তৈরি করার মহান উদ্দেশ্যে ১৯৭৯ সালের ২৩শে মার্চ বিএনসিসি প্রতিষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় ২০০৯ সালের ২৯শে এপ্রিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সংগঠন হিসেবে যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন। সেনা শাখার অধীনে ১টি পুরুষ এবং ১টি মহিলা প্লাটুনের সমন্বয়ে অভিষ্ট লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন কার্যক্রম পরিচালনা করছে। প্রতি প্লাটুনে ৩১ জন করে মোট ৬২ জন ক্যাডেট রয়েছে যাদের ভবিষ্যত জীবন গঠনে এখান থেকে অর্জিত জ্ঞান ও প্রশিক্ষণ বহুবিধ কাজে আসবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। পরিশেষে,কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন এর উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। ”

প্রতিষ্ঠার পর থেকেই কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন ময়নামতি রেজিমেন্টের অধীনে ০৯ বিএনসিসি ব্যাটালিয়নের আলফা কোম্পানির আওতায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠালগ্ন থেকে পুরুষ প্লাটুনের শ্রদ্ধেয় প্লাটুন কমান্ডার অধ্যাপক ড. মোঃ শামিমুল ইসলাম (২/ লে. বিএনসিসিও), এছাড়াও মহিলা প্লাটুনের প্লাটুন কমান্ডার অধ্যাপক ড. মোসা: শামসুন্নাহার (পিইউও) এর নেতৃত্বে প্লাটুনের ক্যাডেটরা নিজেদের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন, মৌলিক প্রশিক্ষণসহ অন্যান্য কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ করে চলেছে। এছাড়াও ক্যাডেটরা জাতীয় দিবসসহ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় শৃঙ্খলার দায়িত্ব পালন করার পাশাপাশি স্বেচ্ছায় বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দূর্যোগ ব্যবস্থাপনাসহ সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করে আসছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন হতে এই পর্যন্ত ১০ জন ক্যাডেট পদোন্নতি পেয়ে ক্যাডেট আন্ডার অফিসার হয়েছে। এছাড়াও ৮জন ক্যাডেট বিভিন্ন দেশে বাংলাদেশের যুব রাষ্ট্রদূত হিসেবে ইয়্যুথ এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশগ্রহণ করে দেশের প্রতিনিধিত্ব করেছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page