মানুষের বিবেকই মান নিয়ন্ত্রণের সবচেয়ে বড় হাতিয়ার- অতিরিক্ত জেলা প্রশাসক পঙ্কজ বড়ুয়া

আলমগীর কবির।।
কুচক্রী মহল আধুনিকতার সঙ্গে তাদের প্রতারণার ধরণও বদলেছে। তাই আমরা যদি ব্যক্তি পর্যায়ে সচেতন না হই টেকসই ভবিষ্যৎ বিনির্মাণ অসম্ভব। চিংড়ি মাছে জেলি দিয়ে বিক্রির খবর বিশ্বে সম্ভবত বাংলাদেশেই প্রথম। আবার ইলিশ মাছে লোহার খণ্ড দিয়ে ওজন বাড়ানোর ঘটনাও ঘটে। এগুলো থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। নাহয় আমরা কোনভাবেই উন্নতির দিকে যেতে পারবোনা। বিশ্ব মেট্রোলজি দিবসে কুমিল্লায় আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন অনুষ্ঠানের সভাপতি কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া। সোমবার (২০ মে) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই), কুমিল্লা ও জেলা প্রশাসনের যৌথ আয়োজনে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন, জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আকতার, জেলা অতিরিক্ত সুপার মংনেথোয়াই মারমা, বিএসটিআইয়ের উপ-পরিচালক ও অফিস প্রধান কে এম হানিফ।
‘টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ’ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠানের শুরুতে বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষ্যে বিএসটিআই’র কার্যক্রম সংক্রান্ত নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া আরও বলেন, প্রত্যেক উৎপাদনকারীর মনে রাখা উচিত যে আপনি যদি অন্যের খাবারে ভেজাল মিশান আপনার খাবারেও আরেক জন ভেজাল মিশাবে। এটি একটি চক্রাকার প্রক্রিয়া। একইসঙ্গে, তিনি উন্নত বিশ্বে পণ্যের গুণগত মান ও ওজনে কারচুপি নিয়ে সংশয়ে ভুগতে হয় না উল্লেখ করে আমাদের দেশেও চাহিদার প্রেক্ষিতে হালাল সার্টিফিকেশন কার্যক্রমের পরিধি আরো বৃদ্ধি করার উপর জোর প্রদান করেন। মানুষের বিবেকই মান নিয়ন্ত্রণের সবচেয়ে বড় হাতিয়ার উল্লেখ করে তিনি গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদনে সবাইকে যার যার অবস্থান থেকে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বিশ্ব মেট্রোলজি দিবসের সর্বাঙ্গীন সফলতা কামনা করে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।”

অনুষ্ঠানে মুক্ত আলোচনায় জুয়েলারী মালিক সমিতির সভাপতি শাহ মোঃ আলমগীর খান, ক্যাবের কুমিল্লা জেলার সিনিয়র সহ-সভাপতি আনোয়ার হোসেন চৌধুরী, বেকারি মালিক সমিতির সভাপতি তারেক রহমান ইমতিয়াজ, বাংলাদেশ রাইস মিল অ্যাসোসিয়েশনের সহসভাপতি আলহাজ মো. আবু ইউসুফ বাচ্চুসহ নানা শ্রেণির উদ্যোক্তা/প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page