শিক্ষার্থীদের অংশগ্রহণে ব্র্যাকের বিশেষ কর্মশালা ‘অভিবাসন: ঝুঁকি ও সুযোগ সম্পর্কে সচেতনতা’

কুবি প্রতিনিধি।।
ব্র্যাক মাইগ্রেশন পোগ্রামের আয়োজনে কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার আমড়াতলী উচ্চ বিদ্যালয়ে অভিবাসন বিষয়ে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুর ১২ টা থেকে ২ টা পর্যন্ত আমড়াতলী উচ্চ বিদ্যালয়ের শ্রেণি কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন ব্র্যাক মাইগ্রেশন পোগ্রামের কুমিল্লা জেলার কো-অর্ডিনেটর ওসমান গনি, আমড়াতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের এবং বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীরা।

এসময় বিদেশফেরত ব্যক্তিদের পুনরেকত্রীকরণে ব্র‍্যাকের কার্যক্রম তুলে ধরে ওসমান গনি বলেন, প্রবাসে যাওয়ার আগে আমাদের কিছু কাজ আছে যেমন যে কাজে যাচ্ছি সেই কাজের প্রশিক্ষণ নেওয়া। যে দেশে যাচ্ছি সে দেশের ভাষা শিখা। বিদেশের মাটিতে সমস্যায় পরলে এজেন্সি, দূতাবাস বা মিশনকে জানানো। প্রয়োজনে ব্র্যাক সেন্টারে পরামর্শ নেওয়া। এছাড়াও তিনি শিক্ষার্থীদের আহবান জানান, তাদের পরিবারের কেউ প্রবাসে গেলে যেন বৈধ ভাবে যায়। সরকার এর নির্দিষ্ট পদ্ধতি অবলম্বন করে গেলে তাদের সামগ্রিক লাভ হবে।

আমড়াতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তাহের বলেন, আজ আমাদের বিদ্যালয়ে ব্র্যাক মাইগ্রেশন পোগ্রামের আয়োজনে অভিবাসন বিষয়ে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এই কর্মশালাটি আমাদের শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল কারণ এটি তাদেরকে অভিবাসনের ঝুঁকি ও সুযোগ সম্পর্কে জানতে সাহায্য করেছে।

কর্মশালায় অভিবাসন নিয়ে যেসব আলোচনা হয়ে সেসব বিষয় নিয়ে কু-ইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় বিজয়ী ১৫ জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হয়।

পুরস্কারপ্রাপ্ত একজন শিক্ষার্থী তামিম খান বলেন, আমি আজকের কর্মশালায় অংশগ্রহণ করে একটি পুরস্কার লাভ করতে পেরে আনন্দিত বোধ করছি। এই পুরষ্কার আমাকে আরও অনুপ্রাণিত করবে। ভবিষ্যতে আমি অভিবাসন সম্পর্কে আরও জানতে এবং আমার পরিবার ও বন্ধুদের এই বিষয়ে সচেতন করতে চাই।

ব্র্যাকের সহযোগীতায় ২০২০ সাল থেকে সুইজারল্যান্ডের অর্থায়নে ‘রিইন্টিগেশন অব মাইগ্রেন্ট ওয়ার্কার্স ইন বাংলাদেশ’ প্রকল্প পরিচালিত হচ্ছে। যা ২০২৬ সালের নভেম্বরে মাস পর্যন্ত চলবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page