কুবিতে শেখ রাসেল দিবস পালিত

কু.বি প্রতিনিধি।।
আজ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়েও (কুবি) দিবসটি পালন করা হয়েছে। সোমবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে বিশ্ববিদ্যালয় পরিবার এবং বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে দিবসটি পালন করা হয়।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে উপাচার্যের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে র‍্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের সামনে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে জন্মদিনের কেক কাটেন।

এসময় সংক্ষিপ্ত আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘আজ বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন। শেখ রাসেল আমাদের মধ্যে না থাকলেও তার স্মৃতিবিজড়িত ছোট্ট জীবন আমাদের ভাবায়। যতবারই শেখ রাসেলের জন্মদিন পালনের জন্য উদ্যত হই ততোবারই ৭৫ এর নৃশংসতা চোখের সামনে ভেসে আসে। রাসেলরা যতই ট্রাজেডির শিকার হোক না কেন সর্বদা আমাদের মুকুট মণি হয়ে থাকবে।’

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ‘বাঙালি জাতির অগ্রযাত্রা রুখে দিতে হায়েনারা ৭৫ এর নৃশংসভাবে হত্যাযজ্ঞ চালিয়েছিলো। শত্রুরা বুঝেছিল বঙ্গবন্ধু এবং তার পুরো পরিবারকে নিশ্চিহ্ন না করলে এ জাতির অগ্রযাত্রা দমানো যাবে না। তাই তারা ছোট্ট শিশু রাসেলকেও ছেড়ে দেয় নি। কিন্তু যতবার রাসেলের জন্মদিন আসে ততবারই তার নৃশংস মৃত্যু আমার নয়ন অশ্রুসিক্ত করে। ছোট্ট রাসেল আমাদের জন্য অনুপ্রেরণা। তিনি যদি বেঁচে থাকতেন হয়ত এ দেশ এবং জাতির কল্যানে নিজেকে নিবেদিত করতেন।’

এসময় আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামীমুল ইসলামের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের, প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ ও সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদসহ নেতৃবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page