কুমিল্লায় আলু চাষে স্বপ্ন দেখছে কৃষক

মোঃ সাকের আহমেদ।।
কুমিল্লা জেলার কৃষকরা আলু চাষ করে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন। জেলার সতেরো উপজেলার প্রায় সব উপজেলার কৃষক তাদের জমিতে শীতকালীন সবজি আলুর চাষ করেছে। জানুয়ারি এই সময়টাতে বেশিরভাগ জমির আলুর চারা শৈশব পাড় করে কৈশোরে অবতীর্ন হয়েছে। এখন ফসলের জমির যেদিকে তাকাই সেদিকেই দেখা যাচ্ছে আলুর চারার মাথা তুলে তাদের বৃদ্ধি এবং পরিপূর্ণতার জানান দিচ্ছে।

এই বছর করোনা মহামারী চলার সময় অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সাথে পাল্লা দিয়ে আলুর দাম অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে প্রতি কেজি আলু খুচরা বাজারে সর্বোচ্চ পঞ্চাশ টাকা দরে বিক্রি হয়েছে। এর ফলশ্রুতিতে এই মৌসুমে কৃষক অধিক লাভের আশায় আগের বছরের চেয়ে বেশি জমিতে আলুর চাষ করেছে। এই বছর শীত খুব বেশি না পড়ার কারনে অধিক ফলনের আশাবাদী কৃষকরা।

দেবিদ্ধার ও চান্দিনা উপজেলার কৃষকদের সাথে কথা বললে তারা জানান, এবছর বীজ আলুর দাম গত বছরের তুলনায় অনেক বেশি ছিলো, বর্তমানে কীটনাশকের দাম ও অনেক বেশি তাই এবছর আলু চাষে আমাদের খরচ একটু বেশি হচ্ছে।

তারা আরো জানান যে, এখন আমাদের জমির আলু চারার অবস্থা ভালো, যদি বড় কোন শৈত্য প্রবাহের কবলে না পড়ি তাহলে আমরা ভালো ফলনের আশাবাদী।

স্হানীয় কৃষকরা আরো বলেন, যদি সরকার আমাদের দিকে একটু সাহায্যের হাত বাড়িয়ে দেয় এবং সার ও প্রয়োজনীয় কীটনাশকের মূল্য কমিয়ে দিতো এবং সেচ কাজের জ্বালানী ডিজেলের মূল্যে কিছুটা ভর্তুকি দিতো তাহলে আমরা কৃষক আরো বেশি লাভবান হতাম।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

You cannot copy content of this page