কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শুরু হলো বাংলা উৎসব -১৪৩০

কুবি প্রতিনিধি।।
“আমি আমার আমিকে চিরদিন, এই বাংলায় খুঁজে পাই” এই প্রতিপাদ্যকে নিয়ে প্রতি বছরের মত এবারও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগের সহযোগী সংগঠন ভাষা সাহিত্য পরিষদের আয়োজনে বাংলা উৎসব-১৪৩০ শুরু হয়েছে।

যা শেষ হবে আগামী ১৯ ডিসেম্বর। মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে কেক কাটার মাধ্যমে উৎসবটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

কেক কাটার পর বাংলা সাহিত্যের বিভিন্ন চরিত্রে হয়ে একটি র‍্যালি শুরু হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মূল ফটক হয়ে বিশ্ববিদ্যালয়ের গোল চত্ত্বরে এসে শেষ হয়।

এ উৎসবের অংশ হিসেবে ক্যারাম, ক্রিকেট, ব্যাডমিন্টন, লুডু, দাবা, তাস, ফুটবলসহ বিভিন্ন খেলা রয়েছে শিক্ষার্থীদের জন্য। শিক্ষকদের জন্য রয়েছে প্রিয়ার কপালে টিপ খেলা। সাংস্কৃতিক প্রতিযোগিতার মধ্যে রয়েছে রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, লোক সংগীত, ধর্মীয় গান, দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি, বিতর্ক, উপস্থিত বক্তব্য, সৃজনশীল রচনা, অভিনয়, নাচ। এছাড়াও নবীনবরণ ও প্রবীণ বিদায় অনুষ্ঠান রয়েছে এ আয়োজনে।

কেক কাটার পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন অনুষ্ঠানটির সাফল্য কামনা করে বক্তব্য রাখেন।

বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও অনুষ্ঠানটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকী বলেন, ‘বাংলা বিভাগে বরাবরের ন্যায় এ বছরও শুরু হয়েছে বাংলা উৎসব-১৪৩০।

প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনের পাশাপাশি মননশীল চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা বিকাশ ও সৃজনশীল কর্মকাণ্ডে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যেই এই উৎসবের আয়োজন।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলা, সহযোগী অধ্যাপক ড. মোঃ মোকাদ্দেস-উল-ইসলাম, ড. মুহাম্মদ রেজাউল ইসলাম, সহকারী অধ্যাপক সুমাইয়া আফরীন সানি, ড. নাহিদা বেগম, সাদিয়া আফরোজ সিফাত, সুমনা আক্তার, প্রভাষক মো: গোলাম মাহমুদ পাভেল সহ বিভাগের শিক্ষার্থীরা।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page