দেবীদ্বারে চক্ষু সেবায় ‘কমিউনিটি ভিশন সেন্টার’ চালু, রোগী পাবে বিনামূল্যে উন্নত চিকিৎসা

এ আর আহমেদ হোসাইন, দেবীদ্বার প্রতিনিধি।।
দেবীদ্বারে চক্ষু সেবায় ‘কমিউনিটি ভিশন সেন্টার’ চালু হয়েছে। সারা দেশের ৫টি বিভাগের আওতাধীন ২০টি জেলার ৭০টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টার’-এর কার্যক্রম উদ্বোধন করা হয়। বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উক্ত ‘কমিউনিটি ভিশন সেন্টার’র উদ্ভোধন করেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

তারই ধারাবাহিকতায় কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলা সহ ১৬টি উপজেলা ‘কমিউনিটি ভিশন সেন্টার’র উদ্ভোধন করা হয়।

উদ্ভোধনী সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেক সময় প্রাস্তিক জনগোষ্ঠী চোখের চিকিৎসা নিতে পারে না। সরকারের পদক্ষেপে চোখের সেবা পাবে প্রান্তিক জনগোষ্ঠী। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

দেবীদ্বার কমিউনিটি ভিশন সেন্টার উদ্ভোধনকালে স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ, চিকিৎসক, নার্স সহ বিভিন্ন পেশার বিপুল সংখ্যক লোকজন উপস্থিত ছিলেন।
কমিউনিটি ভিশন সেন্টার- সরকারী ব্যবস্থাপনায় সম্পুর্ন বিনামূল্যে রোগীদের চক্ষু চিকিৎসা ও অপারেশন করা হবে। এতে চিকিৎসকরা উৎসাহিত হচ্ছেন ও হাসপাতালের চক্ষু চিকিৎসার মান বৃদ্ধি পাচ্ছে।

দেবীদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীরা এসে চক্ষু রোগের সব ধরনের সেবা গ্রহণ করবেন। এখানে রেটিনা, কর্ণিয়া, শিশু চক্ষু রোগ,ছানি অপারেশন, চোখের দৃষ্টিশক্তি পরীক্ষাসহ চোখের প্রায় সব ধরনের চিকিৎসা করা হবে। এ হাসাপাতালে বিনামূল্যে চক্ষু রোগের চিকিৎসা ও অপারেশন করা ছাড়াও এ অঞ্চলের ছানি জনিত অন্ধত্ব অনেকটা কমে আসবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেবীদ্বার উপজেলায় ‘কমিউনিটি ভিশন সেন্টার’ স্থাপন করে ভারতের অরবিন্দ চক্ষু হাসপাতালের সহায়তায় এ কার্যক্রম দ্রুত এগিয়ে যাবে। কমিউনিটি ভিশন সেন্টারের কনসেপ্টটি কমিউনিটি ক্লিনিক থেকে নেয়া হয়েছে। যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্খাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টারে’ আধুনিক যন্ত্রপাতি বিশেষ করে চোখের পাওয়ার দেখার অটো রিফ্রাক্ট মিটার, চোখের ভেতরের সমস্যা দেখার ল্যাম্প, চোখের প্রেসার মাপার গোল্ডম্যান এফলেনেশন, চোখের ছবি তোলার জন্য কান্ডাস ক্যামেরা, রেটিনা এবং অপ্টিক ডিস্ক, চোখের পরীক্ষা শেষে ল্যান্স ও চশমা দেয়ার যন্ত্র ট্রায়াল ফ্রেম ইত্যাদি সহ সকল ধরনের অত্যাধুনিক যন্ত্রপাতি সরবরাহ করা হয়েছে। যে কােন উন্নত চক্ষু হাসপাতালের সমমর্যাদায় এখন থেকে স্থানীয় নাগরিক সুবিধাদানে স্বাস্থ্য কমপ্লেক্সে স্খাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টারের কার্যক্রম চলবে।
দেবীদ্বার ‘কমিউনিটি ভিশন সেন্টার’র সার্বিক দায়িত্বরত সিনিয়র ষ্টাফনার্স আসমা আক্তার ও নাজমা আক্তার বলেন, তারা রোগিদের সমস্যা শোনে পরীক্ষা- নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত সমস্ত তথ্যাদি যা স্বাস্থ্য কমপ্লেক্সে স্খাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টারে’ আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে প্রশিক্ষিত সিনিয়র ষ্টাফ নার্স দ্বারা চক্ষু পরীক্ষা করে অনলাইনে কুমিল্লা বেইজ সেন্টার থেকে বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক বিনামূল্যে উন্নত চক্ষু চিকিৎসা সেবা দেয়া হবে এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রোগির ব্যবস্থাপত্র অনলাইনে চলে আসবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আহাম্মেদ কবির বলেন, স্থানীয় সাধারন রোগিরা এখন আর হয়রানীর শিকার হতে হবেনা। কারন, আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগের ১০৮ নং কক্ষে চক্ষু চিকিৎসা ও চিকিৎসা সেবা দেয়ার জন্য ‘কমিউনিটি ভিশন সেন্টার’ চালু হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সে স্খাপিত ‘কমিউনিটি ভিশন সেন্টারে’ আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে প্রশিক্ষিত সিনিয়র ষ্টাফ নার্স দ্বারা চক্ষু পরীক্ষা করে অনলাইনে কুমিল্লা বেইজ সেন্টার থেকে বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক বিনামূল্যে উন্নত চক্ষু চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। আমি দেবীদ্বার বাসীর উদ্দেশ্যে বলব সময়মত চক্ষু চিকিৎসা সেবা নিন এবং অকাল অন্ধত্ব প্রতিরোধ করুন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

You cannot copy content of this page