নেপালে বঙ্গবন্ধু ইয়ুথ কনফারেন্সে কুবির দুই শিক্ষার্থী

কুবি প্রতিনিধি।।
নেপালের রাজধানী কাঠমুন্ডুতে বাংলাদেশ এম্বাসির সহযোগিতায় আয়োজিত হয়েছে বঙ্গবন্ধু ইয়ুথ কনফারেন্স অন নেপাল-বাংলাদেশ কনক্লেভ ৫.০।

সোম ও মঙ্গলবার (২৬-২৭ ডিসেম্বর) নেপাল ট্যুরিজম বোর্ড কাঠমুন্ডুতে এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালের বন ও পরিবশ মন্ত্রী মি. রামাসাহে প্রাসাদ যাদব, অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালাউদ্দিন নোমান চৌধুরী।

উক্ত অনুষ্ঠানে কুমিল্লা ইউনিভার্সিটি ট্রাভেলার্স সোসাইটির পক্ষ থেকে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের ১১ তম ব্যাচের শিক্ষার্থী এনায়েত উল্লাহ এবং নৃবিজ্ঞান বিভাগের ১৪ তম ব্যাচের শিক্ষার্থী মুহসিন জামিল।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর ডকুমেন্টারি প্রদর্শন করা হয় এবং পরবর্তীতে Climate Change, SDG এবং Youth meaningful participation এর উপর সেমিনার ও দুই দেশের ইয়ুথদের মধ্যে মুক্ত আলোচনা হয়। কনফারেন্সের শেষ মুহুর্তে অংশগ্রহনকারীদের মূল্যায়নের মাধ্যমে ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করেন বাংলাদেশের রাষ্ট্রদূত সালাহ উদ্দীন নোমান চৌধুরী।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের হয়ে আন্তর্জাতিক কনফারেন্সে দেশের প্রতিনিধিত্ব করার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, নেপাল বাংলাদেশ ইয়ুথ কনক্লেভ ৫.০ তে অংশগ্রহণ করতে পেরে আমরা আনন্দিত। নেপাল সরকার এবং বাংলাদেশ এম্বাসির সংবর্ধনা ও আপ্যায়ন আমাদের মুগ্ধ করেছে এবং রাষ্ট্রদূত সালাহ উদ্দীন নোমান চৌধুরী স্যার কুশল বিনিময়ের সময় কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভ্রমণের আশা ব্যক্ত করেছেন।

এছাড়াও তারা আরও বলেন, Global Academy of Tourism & Hospitality কলেজে দুই দেশের সংস্কৃতির আদান-প্রদানের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরার চেষ্টা করি। বিদেশের মাটিতে আমাদের দেশ ও বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানাতে পারাটাই আমাদের জন্য গর্বের।

উল্লেখ্য, অনুষ্ঠানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি ঢাবি, বুয়েট, মেডিক্যাল সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩৭ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন এবং বাংলাদেশ, নেপালসহ সার্কভুক্ত বাকি দেশগুলোর প্রতিনিধিরাও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page