বাজার স্থিতিশীল রাখতে নিত্যপণ্যে ভ্যাট প্রত্যাহার করছে সরকার- কুমিল্লায় স্থানীয় সরকার মন্ত্রী

নেকবর হোসেন।।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শুধু বাংলাদেশ নয় বিশ্বের সকল দেশেই নিত্য প্রয়োজনীয় কিছু পণ্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে।

জাহাজ বন্ধ থাকায় আমদানি করা নিত্য প্রয়োজনীয় বেশ কিছু পণ্য ছাড়াও জ্বালানি তেল ও এলপিজির দাম বাড়ছে। এর প্রভাব দেশে উৎপাদিত পণ্যের উপরও পড়েছে। তাই সরকার নিত্য প্রয়োজনীয় কিছু পণ্যের ওপর ভ্যাট প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে বাংলাদেশ অনেক উন্নত দেশের তুলনায় এখনো ভালো অবস্থানে আছে।

বাংলাদেশের স্বাধীনতা ও বিজয়ের ৫০ বছর পূর্তিতে কুমিল্লার গোমতী নদীর সদর উপজেলার টিক্কাচর এলাকায় প্রস্তাবিত শেখ কামাল ক্রীড়া পল্লীতে শুক্রবার প্রাক্তন ক্যাডেটদের নিয়ে প্রতিষ্ঠিত বাংলাদেশ ইয়থ ক্যাডেট ফোরামের (বিওয়াইসিএফ) প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন। এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন,একটা সময় ছিল যখন বছরের ৬ মাসই মানুষ খাদ্য সংকটে ছিল। এখন দেশের মানুষ খাদ্য সংকটে নেই। তাদের অবস্থার পরিবতর্ন হয়েছে। খাদ্য উৎপাদন বেড়েছে। মানুষের বেড়েছে ক্রয়ক্ষমতা।’

মন্ত্রী আরও বলেন, সরকারের নানা পদক্ষেপের কারণে এখন দেশের ৯০ শতাংশ শিক্ষার্থী শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে লেখা পড়ার সক্ষমতা অর্জন করেছে। মন্ত্রী বলেন,প্রধানমন্ত্রীর পরিকল্পনা অনুসারে রাজধানীর উন্নয়ন ও একটি বাসযোগ্য সুন্দর নগরী তৈরির লক্ষ্যে দখল করা খাল থেকে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। এরই মধ্যে অনেক বহুতল ভবন ভেঙ্গে ফেলা হয়েছে, কাউকেই ছাড় দেয়া হচ্ছে না।

বিওয়াইসিএফ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শাহ মজিবুল হকের সভাপতিতে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান,জেলা পরিষদের চেয়ারম্যান রিয়ায় এডমিনার আবু তাহের,পুলিশ সুপার মোহাম্মদ ফারুক আহমেদ, আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রুমেন।

দুই দিনব্যাপী ওই প্রশিক্ষণ ক্যাম্পে দেশের ৪২টি জেলা থেকে ৩০ জন নারী ক্যাডেটসহ ৪০০ জন ক্যাডেট অংশ নিয়েছেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page