ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির উদ্যোগে ঘুম ও জীবন ছন্দ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণপাড়া।।
কুমিল্লায় ডায়াবেটিসে নিরাপদ রোজা, ঘুম ও জীবন ছন্দ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির উদ্যোগে গত বৃহস্পতিবার রাতে কুমিল্লা ডায়োবেটিক হসপিটালের সম্মেলন কক্ষে এর আয়োজন করা হয়। এছাড়া ওই সেমিনারে ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রয়াত এডভোকেট আবুল হাশেম খানের স্মরণে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

এতে মূখ্য আলোচক ছিলেন ইউএসএ এর টেনেসির লিঙ্কন মেমোরিয়াল ইউনিভার্সিটি অধ্যাপক ও ইউএসএ এর স্লিপ ডিস অর্ডার ক্লিনিক এর সিইও ডা. হুমায়ূন কবির।

তিনি বলেন, ঘুম আমাদের মেটাবলিজম সিস্টেম আর ওজন নিয়ন্ত্রণ করে। জীবনে স্থিতি দেয়। ইমিউন সিস্টেমকে সক্রিয় করে। হৃদ্‌রোগের সম্ভাবনা কমায়। লং আর শর্ট টার্ম মেমোরি গুছিয়ে রাখে। স্মৃতিশক্তি গুছিয়ে জড়ো করে রাখে। শারীরিক, মানসিক ও মস্তিষ্কের কার্যক্রম ঠিক রাখার জন্য জীবনের মোট সময়ের তিন ভাগের এক ভাগ ঘুমের কোনো বিকল্প নেই। আট ঘণ্টা ঘুম মস্তিষ্কের কার্যক্রমকে সবচেয়ে ভালো রাখে। আমরা যখন ঘুমিয়ে পড়ি, তখন এমন কিছু কার্যক্রম চালু হয়, যেগুলো জীবনের জন্য খুবই জরুরি। শরীর ও মনের ঠিকভাবে ফাংশনের জন্য, ‘কোয়ালিটি লাইফ’ এর জন্য প্রতিদিন তাই আট ঘণ্টা ঘুমানো উচিত।

অধ্যাপক ডা. হুমায়ূন কবির বলেন, ঘুমের অভাবে হার্ট অ্যাটাক, হার্টের অসুখ, অনিয়মিত হার্টবিট, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, ডায়াবেটিসের মতো সমস্যা হতে পারে। ঘুম কম হলে কার্টিসল নামের একটা হরমোন নিঃসরণ হয়। এটা ত্বকের কোলাজেন ভেঙে ফেলে। যাঁরা দিনে ছয় ঘণ্টার কম ঘুমান, তাঁদের মুটিয়ে যাওয়ার প্রবণতা অন্যদের চেয়ে ৩০ শতাংশ বেশি থাকে। কম ঘুমানোর সঙ্গে অবসাদগ্রস্ততার গভীর সম্পর্ক রয়েছে। স্মৃতি হারিয়ে ফেলা, স্বাভাবিক জীবনের ছন্দ হারিয়ে ফেলা, ভুলে যাওয়া রোগ, ইনসোমনিয়া, হ্যালুসিনেশনসহ নানা ধরনের জটিলতা হতে পারে।

তিনি বলেন, অনেকেই ভোর চারটা থেকে ছয়টায় ঘুমাতে যান। উঠেন ১২টা থেকে ২টার মধ্যে। এতে তিনি ঘুমান ঠিকই। কিন্তু সেই ঘুম রাতের ঘুমের সমান হয় না কিছুতেই। তিনি ঘুমাচ্ছেন তাঁর নিয়মে। কিন্তু তাঁর সমস্ত শারীরবৃত্তীয় কর্মকাণ্ড চলে প্রকৃতির নিয়মে। তিনি সঠিকভাবে ব্রেকফাস্ট করেন না। ফুড সার্কেল নষ্ট হয়। তাঁর সারা দিনের কাজের সিস্টেমে গোলযোগ হয়। সূর্যের আলোর মাধ্যমে ভিটামিন ডি থেকে বঞ্চিত হন। শুধু তাই নয়, ভিটামিন এ, ই থেকেও বঞ্চিত হন। দিনে ঘুমিয়ে রাত জাগলে মুখের টোনিং নষ্ট হয়ে যেতে পারে। ডার্ক সার্কেল পড়তে পারে। মানসিক অবসাদে ভুগতে পারেন। ওজন বাড়তে পারে। তা ছাড়া রাতে ঘুমের যেমন পরিবেশ, দিনে অনেক ক্ষেত্রেই সেটি পাওয়া যায় না। তাই দিনের ঘুম রাতের মতো গভীর হয় না। ওজন বাড়ার সম্ভাবনা থাকে। কেননা, রাতে দিনের মতো হাঁটাচলা হয় না। কিন্তু জাংক ফুড, ইরিটেটিং ফুড খাওয়ার প্রবণতা বাড়ে। এসব কারণে রাতের ঘুমই সেরা। দিনে ঘুমানো মন্দের ভালো।

সেমিনারে ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক হাসপাতালের অনারারি কনসালটেন্ট ডা. আতাউর রহমান জসিম। বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা ডায়াবেটিক সমিতির সভাপতি মেহেরুন্নেসা বাহার, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ ইজাজুল হক, একধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা শিক্ষানুরাগী মোশাররফ হোসেন খান চৌধুরী, মানসিক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারুন অর রশিদ, নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ডা. মো. জহিরুল হক, কুমিল্লা ডায়াবেটিক হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট (গাইনি) ডা. দিলরুবা আক্তার।

ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক হাসপাতালের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ এর সঞ্চালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির সহসভাপতি এডভোকেট আ হ ম তাইফুর আলম। সূচনা বক্তব্য রাখেন সহসভাপতি অধ্যক্ষ সৈয়দ আবদুল কাইয়ুম। বক্তব্য রাখেন, ব্রাহ্মণপাড়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. কবির আহমেদ, কুমিল্লা জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট আবদুল মুমিন ফেরদৌস, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুলাইমান, ডা. এ কে এম আ. সেলিম, অধ্যাপক ডা. তিথিশ ঘোষ, অধ্যাপক ডা. গোলাম মোস্তফা। এছাড়া অনুষ্ঠানে ব্রাহ্মণপাড়া ডায়াবেটিক সমিতির সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রয়াত এডভোকেট আবুল হাশেম খানের স্মৃতিচারণ করেন তার ছোট মেয়ে ডা. জিমাম আসফিয়া হাশেম।

উপস্থিত ছিলেন, ডা. আব্দুল্লাহ আল হাসান, ডা. কামাল হোসেন, ডা. রুবেল, কুমিল্লা সিসিএন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ড. তারিকুল ইসলাম চৌধুরী, এডভোকেট শহীদুল হক স্বপন, কুমিল্লা বার্ডের যুগ্ম পরিচালক কাজী সনিয়া রহমান, শিক্ষানুরাগী ফয়েজুন্নাহার চৌধুরী প্রমূখ। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত পরিচলান করেন কুমিল্লা পুলিশ লাইন জামে মসজিদের ইমাম মাওলানা শরফুদ্দিন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page