যথাযথ মর্যাদায় কুবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

কুবি প্রতিনিধি।।
যথাযথ মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে নানা কর্মসূচীর আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কর্মসূচীর মধ্যে কালো ব্যাজ ধারণ ও শোক র‌্যালি, সংক্ষিপ্ত আলোচনা সভা, শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং বাদ যোহর কেন্দ্রীয় মসজিদে শহিদদের উদ্দেশ্যে দোয়ার আয়োজন করা হয়েছে।

রাত ১২.০১ মিনিটে বিশ্ববিদ্যালয় পরিবার নিয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ এবং শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এর আগে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এতে উপাচার্য বলেন, অনেক শ্রদ্ধা আর ভালোবাসার মধ্য দিয়ে বাঙালি জাতি একুশের প্রথম প্রহরে ভাষা শহিদদের শ্রদ্ধা জানাবে। ভাষা শহিদদের রক্তে লেখা মাতৃভাষা ভিত্তিক বাংলাদেশ রাষ্ট্র আমরা পেয়েছি। আমরা সেই সকল ভাষাসৈনিককে কখনই ভুলবো না।

তিনি আরও বলেন, এই ভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে ১৯৯৯ সালে প্যারিসে ইউনেস্কোর জেনারেল কনফারেন্সে ২১শে ফেব্রুয়ারি শহিদ দিবসকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে যা আমাদের জন্য গর্বের। আমরা বিভিন্ন ভাষায় কথা বললে ও জানতে পারবো। কিন্তু আমাদের মনে রাখতে হবে, আমরা যেন আমাদের ভাষার অমর্যাদা না করি।

বিশ্ববিদ্যালয় পরিবারের পর শাখা ছাত্রলীগ, আবাসিক হল, বিভাগসমূহ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলাম সহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page