যথাযোগ্য মর্যাদায় কুবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

কুবি প্রতিনিধি:
যথাযোগ্য মর্যাদায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পালিত হয়েছে শহীদ বুদ্ধিজীবী দিবস। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বিশ্ববিদ্যালয় পরিবার পুষ্পস্তবক অর্পন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, শাখা ছাত্রলীগ, সাংবাদিক সমিতি পুষ্পার্ঘ্য অর্পন করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে বুদ্ধিজীবী দিবস পালন কমিটির আহ্বায়ক ও শিক্ষক সমিতি সভাপতি অধ্যাপক ড. শামিমুল ইসলামের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভার শুরুতে বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, ১৪ ই ডিসেম্বর কলঙ্কিত একটি দিন। এই দিনে আমরা যাদের হারিয়েছি তাদের প্রতি শ্রদ্ধা জানাই। আজকের সমাজে যে অসঙ্গতি তার মূলে রয়েছে ১৪ ডিসেম্বর এর বুদ্ধিজীবী হত্যা। বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে আমরা যে পিছিয়ে গেছি যদি আমরা শিক্ষার ক্ষেত্রে অবদান রাখতে পারি তাহলেই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারবো।

ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ১৪ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর নৃশংসতার শিকার হয়ে যারা শহীদ হয়েছেন তাদেরকে আমরা শুধু এই একটি দিনই নয় বরং বছরের প্রতিটা দিনই স্বরণ রাখা দরকার। তাদের স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাওয়া দরকার। তবেই তাদের ত্যাগ স্বার্থক হবে।

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও প্রক্টর অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধান, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, ছাত্রলীগ নেতৃবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page