হোমনায় নদীতে বাঁধ দিয়ে ভরাটের চেষ্টা; পঞ্চাশ হাজার টাকা জরিমানা

সোনিয়া আফরিন।।
কুমিল্লার হোমনা উপজেলার চান্দেরচর ইউনিয়নের আড়ালিয়া রামকৃষ্ণপুর এলাকায় তিতাস নদীতে বাধ দিয়ে ভরাটের চেষ্টা করায় এক ব্যক্তিকে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা জরিমানা করে মোবাইল কোর্ট।

মোবাইল কোর্ট পরিচালনা করেন হোমনা উপজেলার সহকারী কমিশনার(ভূমি) ইউছুফ হাসান। আড়ালিয়া রামকৃষ্ণপুর এলাকার জনৈক আলী আজম এর ছেলে জনাব মোহাম্মদ মাসুদ ভুইয়াকে এই জরিমানা করা হয়।

নদীতে বাধ দিয়ে নদী দখল করার চেষ্টা আইনত দণ্ডনীয় অপরাধ। বাধ দিয়ে নদী দখল এর তথ্য পেয়ে উপজেলা নির্বাহী অফিসার জনাব ক্ষেমালিকা চাকমার নির্দেশনায় ঘটনাস্থলে উপস্থিত হয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

ঘটনাস্থলে উপস্থিত মোহাম্মদ মাসুদ ভুইয়া স্বীকার করেন তিনি সহ আরো কয়েকজন মিলে ভরাটের জন্য নদীর মধ্যে মাটি ফেলে বাধ দিয়েছেন । নদী দখলের অপরাধ স্বীকার করায় জনাব মাসুদকে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ ধারা ৬(ঙ) ধারা লংঘনে উপরোক্ত জরিমানা করা হয় এবং সৃষ্ট বাধের মাটি অপসারণের জন্য তাকে ৫ দিনের সময় বেধে দেয়া হয়।

উপজেলার সহকারী (ভূমি) ইউসুফ হাসান বলেন, নদী খেকো এবং অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে মাটি খেকোদের বিরুদ্ধে উপজেলা প্রশাসন সর্বদা সজাগ আছে এবং এ বিষয়ে নিয়মিত অভিযান অব্যাহত আছে।

যখনই কোথাও এই ধরনের ঘটনা ঘটে সেটি দ্রুততার সাথে উপজেলা প্রশাসনকে জানানোর জন্য সকলের প্রতি অনুরোধ রইল

     আরো দেখুন:

পুরাতন খবর

You cannot copy content of this page