হোমনায় বিশ্ব নদী কৃত্য দিবস পালন করেছে বাংলাদেশ গ্রীন ভয়েস উপজেলা কমিটি

সোনিয়া আফরিন।।
কুমিল্লার হোমনায় পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস হোমনা উপজেলা শাখার উদ্যোগে মানববন্ধন,যুব সমাবেশ, র্্যালি, নদী পরিদর্শন সহ নানা কর্মসুচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নদী কৃত্য দিবস পালিত।

আজ রবিবার সকাল ১০টায় কুমিল্লার হোমনা উপজেলার সীমান্ত ঘেষে বয়ে চলা তিতাস নদীতে নৌকাযোগে,তিতাস নদী রক্ষার শ্লোগান সংবলিত প্লেকার্ড,ফেস্টুন,ব্যানার নিয়ে ঘুরে ঘুরে নদীর বিভিস্ন স্থানে দাঁড়িয়ে নদী রক্ষায় করণীয় শীর্ষক বক্তব্য ও বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে পরিবেশবাদী আন্দোল সংগঠন বাংলাদেশ গ্রীন ভয়েস এর হোমনা উপজেলা শাখা কমিটি।

গ্রীন ভয়েস বাংলাদেশ এর হোমনা উপজেলা শাখার আহ্বায়ক সাংবাদিক সৈয়দ আনোয়ার এর সভাপতিত্বে ও সমাজকর্মী রুবেল রানার সঞ্চালনায়, নদী রক্ষার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন,গ্রীন ভয়েস হোমনা উপজেলা শাখার যুগ্ম-আহ্বায়ক সাংবাদিক সনিয়া আফরিন, মো.আবু সাঈদ,মো. তৌকির আহমেদ, মো.ইকবাল হোসেন,মো. আশিকুর রহমান নবীন, খন্দকার মনির হোসেন, ডাক্তার মহসিন, শাহরিয়ার কবির হৃদয়, জীবন মাসুদ, খাইরুদ্দিন, নীলয় ঘোষ, প্রশান্ত কুমার সাহা, মেহেদি হাসান পলাশ প্রমুখ ছাড়াও স্কুল,কলেজের ছাত্র,শিক্ষক সুশিল সমাজের প্রতিনিধিগণ।

এ সময়ে তিতাস নদীর বিভিন্ন পাড়ে বর্জের স্তুপ,অবৈধ বাধ,টয়লেট সহ কয়েকটি সমস্যা চিন্হিত করে তা সমাধানে সকলকে একযোগে কাজ করার আহব্বান জানান।

এসময় বক্তারা নদী কৃত্য দিবসের আলোকপাত করে বলেন, আন্তর্জাতিক নদী রক্ষায় করণীয় দিবসটি ১৯৯৮ সাল থেকে সারা বিশ্বে পালিত হয়ে আসছে। ১৯৯৭ সালের মার্চে ব্রাজিলের কুরিতিয়া শহরে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সমাবেশ থেকে আন্তর্জাতিক নদী কৃত্য দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। নদীর প্রতি মানুষের করণীয় কী, নদী রক্ষায় দায়িত্ব, মানুষের দায়বদ্ধতা কতটুকু; এসব বিষয় স্মরণ করিয়ে দিতে দিবসটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। নদী সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে ও মানুষের মধ্যে নদী ভাবনা তৈরি করতে গ্রীন ভয়েস জন্মলগ্ন থেকে বাংলাদেশের নদী বাংলাদেশের প্রাণ দেশ বাঁচাতে নদী বাঁচান এই স্লোগান নিয়ে কাজ করে যাচ্ছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

You cannot copy content of this page