কুমিল্লায় রাসেল ভাইপার ভেবে ১১ বাচ্চা সহ জলঢোঁড়া সাপ পিটিয়ে হত্যা

ব্রাহ্মণপাড়া প্রতিনিধি।।
কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় রাসেল ভাইপার ভেবে নির্বিষ প্রজাতির একটি সাপকে মেরে ফেলেছে এলাকাবাসী। এ সময় সাপটির ১১টি বাচ্চাও মেরে ফেলেন তারা। বুধবার (২৬ জুন) বিকেলে উপজেলার শশীদল ইউনিয়নের শশীদল রেলস্টেশন এলাকায় এ ঘটনা ঘটে।

মেরে ফলা ওই সাপটির নাম জলঢোঁড়া। স্থানীয় কয়েকজন প্রবীণ এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয়রা জানান, বিকেলের দিকে কয়েকজন কিশোর শশীদল রেলস্টেশনের পূর্ব পাশে গার্লস স্কুলের সামনের জলাভূমি থেকে সাপটিকে সড়কে উঠতে দেখতে পায়। পরে তারা ওই সড়কের ওপর সাপটিকে লাঠি দিয়ে পিটিয়ে মারে। এ সময় সাপটির পেট থেকে ১১টি বাচ্চা বের হলে তারা ওই বাচ্চাগুলোকেও মেরে ফেলা হয়।

স্থানীয় বাসিন্দা শাহজাহান সাজু বলেন, প্রথমে আমি শুনতে পাই রেলস্টেশনের পূর্ব পাশে বাচ্চাসহ রাসেল ভাইপার সাপ পিটিয়ে মেরেছে স্থানীয়রা। খবর পেয়ে আমি ঘটনাস্থলে যাই। পরে দেখি এটি আসলে রাসেল ভাইপার না, এটি একটি ঢোঁড়া সাপ। বিষহীন বাচ্চাসহ ঢোঁড়া সাপকে এভাবে মারা ঠিক হয়নি।

শশীদল ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সুমন মিয়া বলেন, স্থানীয়রা বাচ্চাসহ রাসেল ভাইপার সাপ পিটিয়ে মেরেছে। এ ঘটনা শুনে আমি সরেজমিনে ঘটনাস্থলে গিয়েছিলাম। এটা আসলে রাসেল ভাইপার না, এটা ঢোঁড়া সাপ। সাপটির বাচ্চাসহ সাপটিকে এভাবে মারা একদমই উচিত হয়নি।

এ ব্যাপারে ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মো. মহিউদ্দিন মুবিন বলেন, রাসেল ভাইপার ইস্যুতে নির্বিচারে সাপ নিধন পরিবেশের জন্য হুমকি স্বরূপ। সৃষ্টিকর্তার প্রতিটি সৃষ্টি পরিবেশের ভারসাম্য রক্ষার উদ্দেশ্যেই করা হয়েছে। সাপ নিধনে বাস্তুতন্ত্র সংকটের মুখে পড়বে। এভাবে সাপ না মেরে সাপের কামড় থেকে বাঁচতে আমাদের সবাইকে আরও বেশি সচেতনতা অবলম্বন করতে হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page