কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ অভিবাসন বিষয়ক প্রচারণা

মাহফুজ নান্টু।।
কুমিল্লা জেলার কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

মঙ্গলবার কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ-এর নেতৃত্বে একটি টিম এ প্রচার অভিযান পরিচালনা করে।

অভিবাসন প্রক্রিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং ছাত্র-ছাত্রীদের সম্পৃক্ততাকরণ, বিদেশগনেচ্ছু ও বিদেশগামীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে আয়োজিত এ প্রচারণায় অংশগ্রহণ করেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার চৌয়ারা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম মজুমদার, ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক সৈয়দা তাহমিনারা বেগম, অন্যান্য শিক্ষকমন্ডলী এবং ৪০০ ছাত্রী। চৌয়ারা এম এম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আমিনুল ইসলাম মজুমদার, সহকারী প্রধান শিক্ষক সেলিনা আক্তার লাইলি এবং ২০০ ছাত্র।

কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ আলোচনার মূল বক্তব্য উপস্থাপন করেন। তিনি নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

দেবব্রত ঘোষ বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিদেশগামী এবং বিদেশ ফেরতদের জন্য ঋণ সুবিধা কথা উল্লেখ করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উইং এবং বায়রার কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।
এছাড়া তিনি বিস্তারিত তথ্যের জন্য www.probashi.gov.bd, www.bmet.gov.bd, www.wewb.gov.bd, www.bmet.comilla.gov.bd সাইটগুলো ভিজিট করার পরামর্শ দেন তিনি। নিরাপদ অভিবাসন তথ্যের জন্য https://www.facebook.com/demo.comilla, www.facebook.com/District Employment & Manpower Office, Comilla ফেইজবুক পেইজের সাথে সংযুক্ত থাকার আহবান জানান।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page