কুমিল্লায় ‘হিজরতের’ উদ্দেশ্যে ঘর ছাড়া আরও ৪ তরুণ আটক

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লার ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থীসহ নিখোঁজ সাত তরুণের সন্ধান মেলেনি পনেরো দিনেও। এর মধ্যে নতুন করে ‘হিজরতের’ উদ্দেশ্যে বাড়ি থেকে বেরিয়ে পড়তে চাওয়া চার তরুণকে আটক করার দাবি করেছে র‍্যাব।

র‍্যাব জানিয়েছে, নতুন করে কথিত হিজরতের উদ্দেশ্যে বের হওয়া চার তরুণের সঙ্গে নিখোঁজ সাত তরুণের সম্পৃক্ততা রয়েছে। তবে আটক চারজনের নাম পরিচয় প্রকাশ করেনি র‍্যাব।

আটক চার তরুণের বিষয়ে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে এ চারজন ঘর থেকে বের হওয়ার চেষ্টা করে। আটক চারজনকে জিজ্ঞাসাবাদে নিখোঁজদের বিষয়ে কিছু তথ্য পাওয়া গেছে। একই সঙ্গে জঙ্গিবাদে এদের উদ্বুদ্ধ করা ব্যক্তিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

গত ২৩ আগস্ট হিজরতের উদ্দেশ্যে পরিবারকে চিঠি লিখে ঘর থেকে বেরিয়ে পড়ে কুমিল্লার কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া সাত শিক্ষার্থী। এর মধ্যে ভিক্টোরিয়া কলেজেরই চারজন। নিখোঁজ তরুণেরা হলেন—ভিক্টোরিয়া সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী ইমরান বিন রহমান (১৭), একই কলেজের এইচএসসি পরীক্ষার্থী সামি (১৮), কুমিল্লা সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থী হাসিবুল ইসলাম (১৮), একই কলেজের এইচএসসি পরীক্ষার্থী নিহাল (১৭), ভিক্টোরিয়া কলেজের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী ইমতিয়াজ আহমেদ রিফাত (১৯), একই কলেজের অনার্স তৃতীয় বর্ষের আমিনুল ইসলাম আলামিন (২৩) এবং ঢাকার ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে অনার্স শেষ করা নিলয় (২৫)।

নিখোঁজ তরুণদের অভিভাবকদের সঙ্গে কথা বলে র‍্যাব জানতে পেরেছে, এই সাত তরুণের সবাই ধার্মিক এবং পরস্পর পরিচিত। এর মধ্যে ছয়জন কুমিল্লা শহরের উদ্ভাস কোচিং সেন্টারে কোচিং করতেন। তাঁরা গত ২৩ আগস্ট কোচিংয়ে যাওয়ার কথা বলে বাসা ছাড়েন। তাঁদের বয়স ১৭ থেকে ২৫ বছরের মধ্যে। নিখোঁজ তরুণদের স্বজনেরা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে গেলে বিষয়টি নিয়ে তদন্তে নামে র‍্যাবের গোয়েন্দা দল। তাঁদের সন্ধান করতে গিয়ে এই চারজনকে আটক করে র‍্যাব। তাঁরাও ওই সাত তরুণের মতো হিজরত করতে চেয়েছিলেন বলে দাবি করছে র‍্যাব।

আটক তরুণদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে কমান্ডার মঈন বলেন, ‘আমাদের হাতে আটক হওয়া এই চারজনই নিখোঁজ সাতজনের সঙ্গে সম্পৃক্ত। তাঁরা সবাই নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আর ইসলামের মতাদর্শের অনুসারী। আটক চারজনের সম্পৃক্ততার পর্যায়টি প্রাথমিক থাকলেও যারা চলে গেছেন তাঁদের বিষয়ে জানতে আরও তদন্ত করা হচ্ছে। তবে বয়স বিবেচনায় আটক চারজনকে পরিবারের জিম্মায় দিয়ে দেওয়া হয়েছে।’

র‍্যাব কর্মকর্তা খন্দকার মঈন আরও বলেন, নিখোঁজ সাতজন সম্পর্কে যতটুকু তথ্য জানা গেছে, তাঁরা জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত। এখনো তাঁদের অবস্থান শনাক্ত করা না গেলেও তাঁদের ইন্ধনদাতাদের খোঁজ চলছে। কুমিল্লায় আরও অনেক তরুণ জঙ্গিবাদী আদর্শে জড়িয়ে ঘর থেকে বেরিয়ে পড়েছে। তবে পরিবার সন্তান নিখোঁজ হওয়ার কোনো তথ্য থানা-পুলিশকে জানাচ্ছে না।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page