কুমিল্লা জেলা পর্যায়ে অংশীজনদের সমন্বয়ে নিরাপদ অভিবাসন বিষয়ক মতবিনিময় সভা

আলমগীর হোসেন।।
অভিবাসনে সুশাসন প্রতিষ্ঠায় রামরু ১৯৯৫ সাল থেকে শ্রম অভিবাসন, আভ্যান্তরিণ স্থানচ্যুত ও শরনার্থী বিষয়ে গবেষণা সহ নীতি নির্ধারিনীতে সহযোগিতা এবং নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে তৃনমুল পর্যায়ে সক্রিয়ভাবে কাজ করে চলেছে।

এরই ধারাবাহিকতায়, দাতা সংস্থা হেলভেটাস বাংলাদেশ এর সহযোগিতায় রামরু সিসিডিএ কুমিল্লার জেলার ৫ টি উপজেলার (আদর্শ সদর, সদর দক্ষিণ, চান্দিনা, মুরাদনগর, ও দাউদকান্দি) ২৫ টি ইউনিয়নের Strengthened and Informative Migration System (SIMS) নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রাথমিক ভাবে তিন বছর মেয়াদে (২০২১-২০২৩) এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো নিরাপদ অভিবাসন অভিবাসী এবং তাদের পরিবারকে আইন সহায়তা প্রধান আর্থিক সাক্ষরতা ও উদ্যোক্তা তৈরি প্রশিক্ষণ প্রাপ্তিতে সহায়তা করার মাধ্যমে তথ্যবহুল ও নিরাপদ অভিবাসন নিশ্চিত করা।

বিগত বছরে সিমস প্রকল্প মাঠ পর্যায়ে নানা ধরনের কার্যক্রমের মাধ্যমে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতা তৈরিসহ অভিবাসী ও অভিবাসী পরিবারকে বিভিন্ন ধরনের সেবার সাথে সম্পৃক্ত করছে। পাশাপাশি অভিবাসনে সুব্যবস্হাপনা আনার জন্য সকল অংশীজনদের সম্পৃক্ত করে চলেছে।

এরই ধারাবাহিকতায় রামরু জেলা পর্যায়ে অংশীজনদের সমন্বেয় আজ ২৪ মে সকাল ১০ ঘটিকায় জেলা প্রশাসক কার্যালয়ে সম্মেলন কক্ষে নিরাপদ অভিবাসন বিষয়ে একটি মত বিনিময় সভা করা হয়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন জেল প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

মত বিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) পংকজ বড়ুয়া, অতিরিক্ত জেলাপ্রশাসক ( উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্হাপনা) সালমা ফেরদৌস, এনডিসি কানিজ ফাতেমা, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক জেড এম মিজানুর রহমান, আদর্শ সদর উপজেলা পাচথুবী ইউনিয়ন চেয়ারম্যান মোঃ হাসান রাফি রাজু, জেলা জজ কোর্ট আইনজীবী আয়েশা শিরিন এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page