কুমিল্লা নগরীর জলাবদ্ধতা নিরসনে আলোচনা সভা; গণস্বাক্ষর সম্বলিত দরখাস্ত মেয়রের নিকট হস্তান্তর

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় বর্ষাকালে সৃষ্ট জলাবদ্ধতা সমস্যা নিরসনের দাবিতে আলোচনা সভা ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে নগরীর কান্দিরপাড় একটি পাটি সেন্টারে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে স্থানীয় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তরুণ নেতৃবৃন্দ।

রাজনৈতিক ফেলো, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সহযোগিতায় আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য দেন মাল্টিপার্টি ডেমোক্রেসি ফোরামের সভাপতি বদরুল হুদা জেনু, ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলো জাতীয় মহিলা পার্টি কুমিল্লা মহানগর শাখার সাধারণ সম্পাদক সুহানা আক্তার পুষ্পা, যুব মহিলালীগ, কুমিল্লা মহানগর শাখার সাধারন সম্পাদক উম্মে সাম্মা লিজা, জাতীয়তাবাদী মহিলা দল কুমিল্লা মহানগর শাখার সহ-সভাপতি সুমাইয়া বিনতে হোসাইনী।

সভার সভাপতি মাল্টিপার্টি ডেমোক্রেসি ফোরামের সভাপতি বদরুল হুদা জেনু বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসনে স্থানীয় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তরুণ নেতৃবৃন্দ একযোগে কাজ করে যাচ্ছে। জলাবদ্ধতা কুমিল্লা সিটি কর্পোরেশনের একটি ভয়াবহ ও দীর্ঘদিনের সমস্যা যার কারনে এই সুন্দর শহরটি জনদুর্ভোগের শহরে পরিনত হচ্ছে এবং বর্ষাকালে বসবাসের প্রায় অযোগ্য হয়ে পড়ছে। বিশেষ করে নগরীর রেইসকোর্স, ঠাকুরপাড়া, রানীরবাজার, ঝাউতলা, জিলা স্কুল রোড, মহিলা কলেজ রোড, লাকসাম রোড, চকবাজার, ছাতিপট্টি এলাকাসমূহে জলাবদ্ধতার সমস্যাটি প্রকট আকার ধারণ করেছে।

সংবাদ সম্মেলনে জলাবদ্ধতার কারন হিসেবে অপরিকল্পিতভাবে রাস্তা-ঘাট ও ড্রেন নির্মাণ, রাস্তা ও ড্রেনের উচ্চতার সমন্বয়হীনতা, নিয়মিত ড্রেনসমূহ সংস্কার ও পরিষ্কার না করা, পরিচ্ছন্নতা কর্মীর অভাব, অপর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা, শহরের নালা-ডোবা-খাল দখল হয়ে যাওয়া, বাড়ি নির্মাণের সময় ড্রেন না রাখা, অপচনশীল দ্রব্য ড্রেনে ফেলা এবং জনগনের অসচেতনতাকেই নারী করছে সাধারন মানুষ।

জলাবদ্ধতার কারনে সকল পর্যায়ের মানুষ প্রতিনিয়ত অসংখ্য সমস্যার সম্মুখীন হচ্ছে যারমধ্যে স্বাস্থ্য ঝুঁকি, যানজট, মশার উপদ্রব, অর্থনৈতিক স্থবিরতা বিশেষভাবে উল্লেখযোগ্য।

এসব সমস্যা সমাধানে বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের তরুণ নেতৃবৃন্দ কর্তৃক এই সিটি কর্পোরেশনে বসবাসকারী বিভিন্ন শ্রেণি পেশায় নিয়োজিত সচেতন নাগরিকদের সাথে আলোচনা ও মত বিনিময়ের মাধ্যমে কিছু স্বল্প ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহনের প্রস্তাবনা এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রায় ৪০০ গণস্বাক্ষর সম্বলিত একটি দরখাস্ত কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র এর নিকট হস্তান্তর করে।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ জানান, স্থানীয় সমস্যা সমাধানে কুমিল্লার তরুণ নেতৃবৃন্দ ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোদের দল-মত নির্বিশেষে একসাথে কাজ করার বিষয়টি ইতিবাচক হিসেবেই দেখছেন কুমিল্লার সাধারণ জনগন এবং ভবিষ্যতেও একটি আধুনিক, পরিচ্ছন্ন ও নান্দনিক কুমিল্লা বিনির্মাণে এধরনের উদ্যোগ চলমান থাকবে। উল্লেখ্য, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল সুষ্ঠু ধারার গণতন্ত্র চর্চায় ২০১১ সাল থেকে বাংলাদেশে এবং ২০১৮ সাল থেকে কুমিল্লায় বৃহৎ তিনটি রাজনৈতিক দলের নেতৃবৃন্দদের নিয়ে একযোগে কাজ করে আসছে।

আলোচনা সভায় বক্তব্য দেন এখন টিভির খালেদ সাইফুল্লাহ, কুমিল্লা সাংবাদিক সমিতির সাধারন সম্পাদক শাহজাদা এমরান, নাগরিক টিভির ও আজকের পত্রিকার দেলোয়ার হোসাইন আকাইদ, দৈনিক বাংলার মাহফুজ নান্টু, দৈনিক ভোরের কাগজের আনোয়ার হোসাইন, কুমিল্লা দক্ষিন জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি রাশেদা আক্তার, মহানগর যুব মহিলা লীগের সভাপতি তাহমিনা বেগম, জাতীয় মহিলা পাটির কুমিল্লা দক্ষন জেলা শাখার সাধারন সম্পাদক জোৎস্না আক্তার, কুমিল্লা মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক রেজাউল হক আখিসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page