চান্দিনায় কার হাতে উঠবে নৌকার বৈঠা? আজ বোর্ড সভা, সবার দৃষ্টি সভানেত্রীর দিকে

নিজস্ব প্রতিবেদক।।
কুমিল্লা-৭ (চান্দিনা )আসনের উপ-নির্বাচনে কে ধরছেন নৌকার হাল? কার হাতে উঠবে নৌকার বৈঠা? এ নিয়ে জল্পনা-কল্পনা অন্ত নেই। দলীয় সূত্রে জানা গেছে, আজ শনিবার (১১ সেপ্টেম্বর) দলের সংসদীয় বোর্ডের সভায় মনোনয়নের বিষয়টি চূড়ান্ত হবে। তবে নেতারা বলেছেন, সবচেয়ে গ্রহণযোগ্য ও জনপ্রিয় ব্যক্তিকেই আওয়ামী লীগ মনোনয়ন দেবে, যাতে নৌকার বিজয় সুনিশ্চিত হয়।

কুমিল্লা-৭ আসনের উপ-নির্বাচনে দলীয় মনোনয়ন সংগ্রহ ও জমা দেয়ার শেষ দিন ছিল গত বুধবার (৮ সেপ্টেম্বর)। নৌকার মনোনয়ন পেতে দলীয় মনোনয়ন জমা দিয়েছেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত চিকিৎসক ও বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য ডা. প্রাণ গোপাল দত্ত এবং প্রয়াত এমপি অধ্যাপক আলী আশরাফের ছেলে ও চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুনতাকিম আশরাফ টিটুসহ ৭ জন। কিন্তু কে ধরছেন নৌকার হাল? এ নিয়ে জল্পনা-কল্পনা চলছে ওই নির্বাচনী এলাকায়। তবে জনপ্রিয় ও গ্রহণযোগ্য প্রার্থী হিসেবে ডা: প্রাণ গোপাল দত্ত কিংবা মুনতাকিম আশরাফ টিটু দলীয় মনোনয়ন পেতে যাচ্ছেন এটা অনেকটা নিশ্চিত বলে দলীয় সূত্রে জানা গেছে। তাই শেষ সিদ্ধান্ত আসবে দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট থেকে। তাই সবার দৃষ্টি এখন দলের সভানেত্রীর দিকে।

দলীয় সূত্রে জানা যায়, মনোনয়ন ফরম জমা দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. প্রাণ গোপাল দত্ত, প্রয়াত এমপির ছেলে ও চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুনতাকিম আশরাফ টিটু, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সহিদ উল্লাহ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য জাকির হোসেন (আজাদ), উপজেলা আওয়ামী লীগের আইন সম্পাদক এডভোকেট শাহজালাল মিঞা ওরফে শিপন, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য নাজনীন আক্তার ও দোল্লাই-নবাবপুর কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মজিবুর রহমান।

১১ সেপ্টেম্বর দলের সংসদীয় বোর্ডের সভায় মনোনয়নের বিষয়টি চূড়ান্ত হবে। জেলা নেতারা বলেছেন, সবচেয়ে গ্রহণযোগ্য ও জনপ্রিয় ব্যক্তিকেই আওয়ামী লীগ মনোনয়ন দেবে। দলের একটি সূত্র জানায়, এ উপ-নির্বাচনে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত চিকিৎসক ও বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য প্রাণ গোপাল দত্ত মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবুজ সংকেত পেয়ে মাঠে প্রচারণায় নামলেও ওই নির্বাচনে অধ্যাপক আলী আশরাফকেই মনোনয়ন দেয়া হয়। তাই আলী আশরাফ বিহীন এ উপ-নির্বাচনে হয়তো ডা: প্রাণ গোপালের ভাগ্য খুলে যেতে পারে। তবে দলের অপর একটি সূত্র দাবি করেছে অধ্যাপক আলী আশরাফের আসনে তার ছেলে মুনতাকিম আশরাফকেই বেছে নিতে পারে দল। আলী আশরাফের জীবদ্দশায়ই রাজনীতির হাল ধরেছেন তার ছেলে মুনতাকিম। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও প্রতিষ্ঠিত ব্যবসায়ী। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়েও নেতৃত্ব দিয়েছেন তিনি। তবে কার ভাগ্যে আছে নৌকা তা জানতে ১১ সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষায় করতে হবে।

শুক্রবার সন্ধ্যায় মনোনয়নের বিষয়ে যোগাযোগ করা হলে ডা. প্রাণ গোপাল দত্ত এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি। তবে মুনতাকিম আশরাফ টিটু বলেছেন, আমাদের দলের সভানেত্রী দলের তৃণমুলের মতামতকে সব সময় প্রাধান্য দেন, যেহেতু উপজেলা আওয়ামী লীগ থেকে আমাকে একক প্রার্থী হিসেবে সুপারিশ করে জেলা ও কেন্দ্রে নাম পাঠানো হয়েছে। তাই আশা করি আমি দলীয় মনোনয়ন পাবো।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাষ্টার বলেন, অনেকেই দলের মনোনয়ন চেয়েছেন। দলের মনোনয়ন বোর্ড ও সভাপতি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। জেলা থেকে পৃথক কোন প্রার্থী তালিকা কেন্দ্র পাঠানো হবে না।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার বলেন, গত ৩০ জুলাই কুমিল্লা-৭ আসনে আওয়ামী লীগ দলীয় সাংসদ মো. আলী আশরাফ মারা যান। শূন্য ওই আসনের তফসিল অনুযায়ী, ১৩ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা, ১৪ সেপ্টেম্বর বাছাই, ১৯ সেপ্টেম্বর প্রত্যাহার ও ২০ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ দেওয়ার কথা। ৭ অক্টোবর ইভিএমে ভোট হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page