দেশ বিভক্তিতে সীমানা ভাগ হয়েছে, হৃদয় ভাগ হয়নি- কুমিল্লায় সংস্কৃতি প্রতিমন্ত্রী খালিদ এমপি

আলমগীর হোসেন।।
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, দেশ বিভক্তির ফলে সীমানা ভাগ হয়েছে, হৃদয় ভাগ হয়নি। এদেশের পাখি, বাতাস ও সংস্কৃতি ত্রিপুরায় যায়, সেখানকার পাখি, বাতাস ও সংস্কৃতি এখানে আসে। আমরা হৃদয় দিয়ে হৃদয় বেধেছি, সীমানা এখানে কিছুই না।

তিনি জাতির কাছে প্রশ্ন রেখে বলেন- ভাষা আন্দোলন থেকে মহান স্বাধীনতা যুদ্ধ পর্যন্ত ২৩ বছরে কোথায় জিয়াউর রহমানের নাম রয়েছে। তবে নাম রয়েছে বঙ্গবন্ধুর হত্যাকারীর তালিকায়। মন্ত্রী শুক্রবার বিকালে কুমিল্লা নগরীর টাউন হল মাঠে বাংলা সংস্কৃতি বলয় এর প্রথম বিশ্ব সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখী।

বাংলা সংস্কৃতি বলয় এর সাময়িক বিশ্ব কমিটির সদস্য সচিব দীপক চন্দ্র ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক কাজী মাহতাব সুমন। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলা সংস্কৃতি বলয় এর উপদেষ্টা অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ও প্রতিষ্ঠাতা সদস্য সেবক ভট্টাচার্য।

সংস্কৃতি মনন গড়ে, বাংলা বলয় বিশ্বজুড়ে” এই শ্লোগান নিয়ে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম ও বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাঙালির অভিন্ন সাংস্কৃতিক ঐতিহ্য ও বৈশিষ্ট্যসমূহকে ধারণ লালন সংরক্ষণ করার মানসে ২০২০ সালের ২০ সেপ্টেম্বর বাংলা সংস্কৃতি বলয় আত্মপ্রকাশ করে। প্রথম বিশ্ব সম্মেলনে বাংলাদেশ ও ভারতের মধ্যে অন্তর্ভুক্ত বাংলা সংস্কৃতি বলয়ের ১২টি সাংস্কৃতিক অঞ্চলের ১৫০ প্রতিনিধি অংশগ্রহণ করেন। পরে ভারত-বাংলাদেশের নবীন ও বিশিষ্ট শিল্পীদের নিয়ে টাউন হল মাঠে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page