বাইউস্টের ইইই ডিপার্টমেন্ট এর স্টুডেন্ট দের ইন্ডাস্ট্রিয়াল ভিজিট

নিউজ ডেস্ক।।
গত ২৬শে আগস্ট, ২০২৩ এ বাইউস্ট ইইই ক্লাব এবং ইইই ডিপার্টমেন্ট যৌথভাবে ইলেক্ট্রো ম্যাক অটোমেশন এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড, ঢাকা তে ইন্ডাস্ট্রিয়াল ভিজিট এর আয়োজন করে। অত্র বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষার্থী, দুইজন শিক্ষক-জনাব মো: কামরুজ্জামান (সহযোগী অধ্যাপক এবং ইইই বিভাগের প্রধান), জনাব মো: আশরাফুল ইসলাম (সহকারী অধ্যাপক, ইইই বিভাগ) এবং একজন ল্যাব সহকারী জনাব মো: তরিকুল ইসলাম সহ মোট ৪২ জনের একটি গ্রুপ এই পরিদর্শনে যায়।

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ অত্র বিশ্ববিদ্যালয়ের সুনামধন্য একটি বিভাগ। এই বিভাগটি প্রতি বছর বিভিন্ন সেমিনার, ইন্ড্রাস্ট্রিয়াল ভিজিট এবং ইন্ডাস্ট্রিয়াল ট্রেইনিং এর আয়োজন করে থাকে।

ইলেক্ট্রো ম্যাক কোম্পানির ডিরেক্টর অব অপারেশন্স এয়ার কমডোর (অব.) আশরাফ উদ্দিন ফারুক এবং প্রকৌশলী (আর এন্ড ডি) জনাব শাকিল মাহমুদ আগত টিমকে আন্তরিকতার সাথে গ্রহন করেন এবং তাদের কোম্পানির প্রত্যেকটা বিষয় নিয়ে বিস্তর ধারনা দেন। ঢাকার নারায়নগঞ্জের ডেমরায় অবস্থিত এই কোম্পানিটি বৈদ্যুতিক ট্রান্সফর্মার, এইচটি সুইচগিয়ার, এলটি সুইচগিয়ারসহ অন্যান্য অনেক পণ্য তৈরি করে অটোমেশনের ক্ষেত্রে উদ্ভাবন এবং প্রযুক্তির সূক্ষ ব্যবহার প্রমাণ করে যাচ্ছেন।

শিক্ষার্থীরা খুবই আগ্রহ নিয়ে পুরা ভিজিটটিকে শিক্ষার সুযোগ হিসাবে ব্যবহার করে। তিনজন ট্রেইনার শিক্ষার্থীদের তিনটি গ্রুপে বিভক্ত করে পুরো ফ্যাক্টরি ঘুরিয়ে দেখান। তারা শিক্ষার্থীদের দেখান কীভাবে ট্রান্সফরমার এবং HT & LT Switch gear কাজ করে। অটোমেশানের বিভিন্ন দিক নিয়েও তারা ধারনা দেন। তাত্বিক আলোচনার পর ট্রেইনার ইঞ্জিনিয়াররা ট্রান্সফর্মার, HT & LT Switchgear কিভাবে বাস্তবে তৈরি করেন সেগুলো দেখান যা অত্র বিভাগের শিক্ষার্থীদের শিক্ষার আগ্রহ অনেকদূর বাড়িয়ে দিবে।

উক্ত ভিজিটের পরিসমাপ্তি হয় একটি সুন্দর ক্লোজিং সিরিমনির মাধ্যমে। জনাব মো: কামরুজ্জামান এবং জনাব মো: আশরাফুল ইসলাম ইলেক্ট্রো ম্যাকের প্রতি কৃতজ্ঞতা জ্ঞ্যাপন করেন তাদের ফ্যাক্টরিতে ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের সুযোগ করে দেয়ার জন্য৷ ইলেক্ট্রো ম্যাক অটোমেশন এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এবং বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজির মধ্যে যে সম্পর্ক তৈরি হয়েছে তা ভবিষ্যতেও বজায় থাকবে বলে তারা আশাবাদ ব্যাক্ত করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page