আঠারো বছর পার করল কুবির লাল মাটির ক্যাম্পাস

ফয়সাল মিয়া, কুবি।।
দেশের একমাত্র লালমাটির ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয়। আজ ২৮ মে মঙ্গলবার ১৮ বছর পরিপূর্ণ হয়ে ১৯তম বছরে পদার্পণ করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ২০০৬ সালের ২৮ মে বাংলাদেশের ২৬ তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা লাভ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এটি চট্টগ্রাম বিভাগের অন্তর্গত কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার সালমানপুর গ্রামে অবস্থিত।

যা ঢাকা এবং চট্রগ্রাম মহাসড়কের মাঝামাঝিতে অবস্থান করছে। লাল মাটির সবুজ এই ক্যাম্পাসটির চারিদিকে লাল মাটির পাহাড় দ্বারা বেষ্টিত। কুমিল্লা বিশ্ববিদ্যালয় দিবসকে ঘিরে প্রতি বছর বিশ্ববিদ্যালয় প্রশাসন নানামুখী অনুষ্ঠানের আয়োজন করলেও এবার শিক্ষক প্রশাসনের দ্বন্দ্বে প্রায় ১ মাস বন্ধ রয়েছে ক্যাম্পাস।

৫০ একর জায়গা জুড়ে দৃষ্টনন্দন লাইমাই পাহাড়ের পাদদেশে প্রাচীন সভ্যতার নিদর্শন শালবন বিহারের কোল ঘেঁষে দেশের ২৬ তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করলেও বর্তমানে মেগা প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের ২৫০ একরের কাজ চলমান। সেনাবাহিনীর অধীনে ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকা ব্যায়ে মেগা প্রকল্পের কাজ কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নে পাহাড়ি ও সমতলে সম্প্রসারিত মোট ২০০ একর ক্যাম্পাসের কাজ চলমান আছে । যেখানে ১০ তলা বিশিষ্ট ৪টি একাডেমিক ভবন,৬ তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন,১০ তলা বিশিষ্ট ২টি ছাত্র এবং ২টি ছাত্রী হল,উপাচার্যের বাসভবন,১০ তলা বিশিষ্ট শিক্ষকদের একটি আবাসিক ভবন,১০ তলা বিশিষ্ট একটি ডরমিটরি, ১০ তলা বিশিষ্ট কর্মচারীদের একটি আবাসিক ভবন, একটি ৬ তলা বিশিষ্ট স্কুল ভবন, ৫ তলা বিশিষ্ট ১টি ছাত্র -শিক্ষক কেন্দ্র (টিএসসি), ৩ তলা বিশিষ্ট ১ হাজার আসনের ১টি মিলনায়তন, ৬ তলা বিশিষ্ট ১টি আন্তর্জাতিক কেন্দ্র, শিক্ষার্থীদের জন্য ৩ তলা বিশিষ্ট একটি মেডিকেল ও ডে কেয়ার সেন্টার, কেন্দ্রীয় মসজিদ,দৃষ্টিনন্দন ক্যাম্পাস গেইট,স্মৃতিস্তম্ভ,ক্রীড়া কমপ্লেক্স, অভ্যন্তরীণ সড়ক ও লেক খননের কাজ চলমান,একটি ইন্টারন্যাশনাল কমপ্লেক্স লাইব্রেরি। কুবির এই নতুন ক্যাম্পাসের কাজ ২০২৫ সালের জুনের দিকে উদ্বোধন হতে পারে।

বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠাকালীন ৭টি বিভাগে ৩০০ জন শিক্ষার্থী, ১৫ জন শিক্ষক এবং ৫০ জন কর্মকর্তা -কর্মচারী নিয়ে পথচলা শুরু হয়। বর্তমানে এই বিদ্যাপীঠে ৬টি অনুষদের অধীন ১৯টি বিভাগে প্রায় সাড়ে ৭ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত আছে । চাকরির দিক অল্প সময়েই সুনাম অর্জন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। সারাদেশেই সরকারি, বেসরকারি ও মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর ঊর্ধ্বতন পদে রয়েছে সাবেক কুবিয়ান হাজারো শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহন সুবিধার্থে ৮টি নীল বাস এবং ৯টি বিআরটিসির লাল বাসসহ মোট ১৭ টি বাসে চলমান আছে।এছাড়াও শিক্ষক, কর্মকর্তা -কর্মচারীদের যাতায়াতের জন্য রয়েছে স্বতন্ত্র বাস,মিনিবাস এবং মাইক্রোবাস। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আবাসনের জন্য রয়েছে পাঁচটি আবাসিক হল। ছাত্রদের জন্য তিনটি এবং ছাত্রীদের জন্য রয়েছে দুটি আবাসিক হল।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page