কুবির মেগা প্রকল্পের ভূমি অধিগ্রহণের টাকা পরিশোধের দাবিতে মানববন্ধন

কুবি প্রতিনিধি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের জন্য অধিগ্রহণ করা ভূমির মালিকদের ভূমির মূল্য বাবদ টাকা পরিশোধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। রোববার (৯ জানুয়ারি) দুপুরে জেলার সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়নের জামমুড়ায় এ মানববন্ধন করেন ভূমির মালিকরা। এসময় ভূমির মূল্য পরিশোধের দাবিতে স্মারকলিপি প্রদান করেন ভূমি মালিকরা।

মানববন্ধনে অংশ নিয়ে বক্তব্য দেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খোরশেদ আলম খোকা, ভূমির মালিক আব্দুল মোতালেব, মো. অহিদুর রহমান, আক্তার হোসেন, জাহাঙ্গীর আলম, লিলু মিয়া, তানভীর ও দেলোয়ার।

মানববন্ধনে ভূমি মালিকরা বলেন, ২০১৯ সালের ১১ এপ্রিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের জন্য আমাদের নোটিশ দেওয়া হয়। তারপর থেকে আজ পর্যন্ত জমির মালিকদের কোনো প্রকার টাকা না দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেনাবাহিনীর মাধ্যমে আমাদের জমির ওপর স্থাপনা নির্মাণ করছে।

এসময় বক্তারা আরো বলেন, মাঝে মাঝে বিশ্ববিদ্যালয় কর্তৃক মাইকিং করে ঘোষণা করে কেউ গাছ, বাঁশ যেন না কাটে। কাটলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আমরা এর সঠিক সমাধান চাই। প্রকল্পের ভূমি অধিগ্রহণের টাকা আগামী এক সপ্তাহের মধ্যে পরিশোধ না করা হলে বেলতলীস্থ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়ক বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেন ভুমির মালিকরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. আবু তাহের বলেন, অনেকদিন হয়ে গেছে জমির মালিকদের টাকাগুলো দেওয়া হয়নি। আমরা বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে জেলা প্রশাসনকে অধিগ্রহনের অর্থ হস্তান্তর করেছি। বিষয়টি সমাধানে আলোচনা চলছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৩ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন ও সম্প্রসারণের জন্য ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন পায় এবং ২০২১ সালের ১১ মার্চ প্রকল্প বাস্তবায়নে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ব্যাটালিয়ন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এ প্রকল্পের আওতায় ১৯৮.৮৯০০ একর ভূমি অধিগ্রহণের জন্য কুমিল্লা জেলা প্রশাসকের নিকট গত বছরের ২৪ মে ৪ শত ৭১ কোটি ১১ লক্ষ ২২ হাজার ৫৫ টাকার চেক হস্তান্তর করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page