কুমিল্লা আদালতে খালেদা জিয়ার অনুপস্থিতিতে ৩ মামলার শুনানি

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে আগুন দিয়ে আটজনকে হত্যা এবং কাভার্ডভ্যান পোড়ানোর ঘটনায় পৃথক তিনটি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার শুনানি হয়েছে। আজ বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে কুমিল্লা জেলা ও দায়রা জজ আদালতে এই তিন মামলার শুনানি হয়।

জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিনের আদালতে বেগম খালেদা জিয়ার পক্ষের আইনজীবীরা তাঁর উপস্থিতির জন্য সময় আবেদন করেন। বিজ্ঞ বিচারক সময় আবেদন মঞ্জুর করলেও শুনানির পরবর্তী তারিখ তাৎক্ষণিকভাবে জানানো হয়নি।

শুনানিতে মামলার অন্যতম আসামি বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, খালেদা জিয়ার উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা শওকত মাহমুদ হাজির ছিলেন।

বিষয়টি গনমাধ্যমে নিশ্চিত করেছেন খালেদা জিয়ার পক্ষের আইনজীবী কাইমুল হক রিংকু। তিনি বলেন, ‘বেগম খালেদা জিয়াসহ বিএনপির অনেক সিনিয়র নেতার আজ আদালতে তিনটি মামলার হাজিরা ছিল। বেগম খালেদা জিয়া রাষ্ট্রীয় বিশেষ ব্যবস্থায় বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় আছেন। রাষ্ট্র তাঁকে আদালতে না আনায় আমরা সময় চেয়েছি। আদালত সময় আবেদন মঞ্জুর করেছেন। বাকি আসামিরা হাজির হন।’

কুমিল্লার আদালতে উপস্থিত বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাংবাদিকদের বলেন, ‘এ জুলুমবাজ সরকার বিরোধী শক্তিকে দমন করতে বেগম খালেদা জিয়াসহ অনেক সিনিয়র নেতাদের নামে উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যা ও বানোয়াট মামলা দিয়েছেন। ঘটনার সময় বেগম জিয়াকে তাঁর বাড়িতে বালুর ট্রাক দিয়ে অবরুদ্ধ করে রাখা হয়েছিল, এ ঘটনার ৪৮ ঘণ্টা আগে আমাকে জেলে পাঠানো হয়েছে। অথচ আমাদের এ মামলায় জড়ানো হয়েছে। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল বলে নিয়মিত এ মামলার হাজিরা দিয়ে যাচ্ছি।’

উল্লেখ্য, ২০১৫ সালে ৩ ফেব্রুয়ারি ভোর রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামের মিয়াবাজারের জগমোহনপুরে আইকন পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এই ঘটনায় দায়ের করা হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৫৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। পরে তদন্ত শেষে অন্যান্যদের অন্তর্ভুক্ত করে মোট ৭৮ জনের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। শুনানির সময় ছিল আজ। একই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে অপর একটি মামলাও একই শুনানিতে অন্তর্ভুক্ত ছিল।

অপরদিকে ২০১৫ সালের চৌদ্দগ্রামের হায়দারপুলে কাভার্ডভ্যান পোড়ানোর ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের আরও একটি মামলায় আসামিদের উপস্থিতির শুনানি একই আদালতে একই সময় অনুষ্ঠিত হয়। তিনটি মামলায় বেগম খালেদা জিয়াকে আদালতে উপস্থিত করার জন্য আইনজীবীরা সময় আবেদন করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page