কুমিল্লা ঈদগাহে এ.টি.এম শামসুল হকের জানাজা সম্পন্ন

কুমিল্লা নিউজ ডেস্ক।।
জনপ্রশাসন সংস্কার কমিশনের চেয়ারম্যান এ টি এম শামসুল হক মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন অসুস্থ থাকার পর বুধবার (২০ জুলাই) সকাল সাড়ে ৯টায় রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে তার মৃত্যু হয়।

শামসুল হকের প্রথম জানাজা বাদ জোহর ঢাকার ধানমন্ডিতে, দ্বিতীয় জানাজা বিকাল ৬টায় কুমিল্লা ঈদগাহ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় জানাজা বাদ মাগরিব নিজ বাড়ি কুমিল্লার শিমপুরে অনুষ্ঠিত হবে।

জানা গেছে, কুমিল্লা সদর উপজেলার শিমপুর গ্রামে জন্মগ্রহণ করেন শামসুল হক। তার কর্মজীবন শুরু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবে। এই বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে বিএ (অনার্স), আন্তর্জাতিক সম্পর্কে এমএ, এবং এলএলবি ডিগ্রি লাভ করার পর তিনি আমেরিকার পেনসিলভেনিয়া ও যুক্তরাজ্যের কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন।

প্রাক্তন সিএসপির (সিভিল সার্ভিস অব পাকিস্তান) সদস্য হিসেবে বাংলাদেশ সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সচিব ছিলেন শামসুল হক। আট বছর আন্তঃসরকারি প্রতিষ্ঠান এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র সিরডাপ-এর মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়া কেবিনেট মন্ত্রীর পদমর্যাদায় তিন বছর বাংলাদেশ সরকারের পার্কের (পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন রিফরম কমিশন) চেয়ারম্যান পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন। আওয়ামী লীগের নৌকা প্রতীকে কুমিল্লা সদর আসনে সংসদ সদস্য পদে দুই বার প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ১৯৯৬-২০০১ মেয়াদে মন্ত্রী পদমর্যাদায় তিন বছর জনপ্রশাসন সংস্কার কমিশনের চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

নিজ গ্রাম শিমপুরে বাবার নামে স্থাপন করেন আনসার আলী ভকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট। কুমিল্লা শহরের মুন্সেফ কোয়ার্টারে নিজেদের প্রায় ১২৫ শতক জায়গা দান করেন মায়ের নামে মেডিক্যাল কলেজ হাসপাতাল নির্মাণের জন্য, যা বর্তমানে নির্মাণাধীন।

তিনি বিংশ শতাব্দীর শেষ ছয় দশকের পাকিস্তান ও বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক রেখাচিত্র সংবলিত আত্মজীবনীমূলক গ্রন্থ ‘মোজাইক অব মেমোরিজ’ ও ‘সিলেক্টেড প্রভার্বস অ্যান্ড কোটেশনস’ গ্রন্থ রচনা করেন।

বুধবার বিকাল ৬টায় কুমিল্লা ঈদগাহ প্রাঙ্গণে অনুষ্ঠিত জানাজায় উপস্থিত ছিলেন, কুমিল্লা সদর আসনের সাংসদ বীরমুক্তিযোদ্ধা হাজী আকম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা- ৫ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা এড. আবুল হাশেম খানসহ নেতৃবৃন্দ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page