কুমিল্লা সদর উপজেলায় তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক।।
কুমিল্লা আদর্শ সদর উপজেলায় তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ জুন) উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশিক্ষণ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকিয়া আফরিন। এ প্রশিক্ষণ কর্মশালায় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, সরকারি কর্মকর্তা ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।

কর্মশালায় বক্তারা তামাক ও তামাকজাত দ্রব্যাদির কুফল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং তামাক নিয়ন্ত্রণ আইনের বিধি-বিধান তুলে ধরে জনসচেতনতা সৃষ্টির জন্য কর্মশালায় অংশগ্রহনকারীদের আহŸান জানান। বক্তারা আরও বলেন, শ্বাসতন্ত্র এবং হৃদরোগের অন্যতম প্রধান কারণ তামাক। সা¤প্রতিক কোভিড-১৯ মহামারিতে ধূমপায়ীদের গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি ৪০-৫০ শতাংশ বেশি। অন্যদিকে পরিবার এবং অন্যের ওপর তামাকের ক্ষতিকর প্রভাব অপূরণীয়। বর্তমানে তামাক অর্থাৎ ধুমপানের সাথে মাদকের সম্পর্ক রয়েছে। আইন এবং জনসচেতনতা একসাথে চললে তামাক কিংবা মাদক নিয়ন্ত্রন সম্ভব।

২০২০-২১ অর্থবছরে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় উপজেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উপজেলা সভা কক্ষে দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। তামাক নিয়ন্ত্রন আইন নিয়ে আলোচনা করেন সহকারী কমিশনার (ভূমি) এ কে এম ফয়সাল ও মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর কুমিল্লার সহকারী উপ-পরিচালক চৌধুরী ইমরুল হাসান। তামাকের ক্ষতিকর দিক নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.শামসাদ রব্বানী খান।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল,মহিলা ভাইস-চেয়ারম্যান এড. হোসনেয়ারা বকুল। এছাড়া প্রশিক্ষণ কর্মশালায় উন্মুক্ত আলোচনায় অংশ নেন আমড়াতলী ইউপি চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক,জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন,উপজেলা শিক্ষা অফিসার মো. ইকবাল হাছান, যুব উন্নয়ন কর্মকর্তা মো.আনিসুজ্জামান,সাংবাদিক জহির শান্ত প্রমুখ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page