চরাঞ্চলের মানুষের সুরক্ষায় বার্ডের উদ্ভাবনী কার্যক্রম ও প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
নানা আয়োজনে গতকাল রবিবার ( ৫ জুন ) কুমিল্লায় পরিবেশ দিবস উদযাপন হয়েছে। বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লা দিবসটিতে অনগ্রসর এলাকায় সাধারন মানুষকে পরিবেশ সচেতন করতে নানা আয়োজনে সচেতনামূলক কর্মসূচি পালন করে।

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন ও চরবাসীর সচেতনতা বৃদ্ধির জন্য পরিবেশ সুরক্ষা ও অভিযোজন কার্যক্রম বিষয়ক এক দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালা দাউদকান্দির পুরাতন চরচাষী গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। পরিবেশ সুরক্ষা ও পলি বর্জের অভিযোজন কার্যক্রমে চরের দোকানদার ও সমিতির সুফলভোগীদের নিয়ে একটি র‌্যালির আয়োজন করা হয়।

বার্ডের রাজস্ব বাজেটে অভিযোজন পদ্ধতিতে চরাঞ্চলের মানুষের জীবিকার মানোন্নয়ন র্শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পটি পুরাতন চরচাষী গ্রাম, গজারিয়া, মুন্সীগঞ্জ ও নতুন হাসনাবাদ গ্রাম, দাউদকান্দি, কুমিল­ার দুটি চরে বাস্তবায়িত হচ্ছে। এছাড়াও পলি বর্জ্যের দূষণ প্রশমনের জন্য স্কুলের শিশুদের ও শিক্ষকদের নিয়ে পৃথক আরও একটি র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে পুরাতন চকলেট, চিপস ইত্যাদির খোসা জমা নিয়ে প্রকল্প ব্যবস্থাপনা থেকে শিশুদের উৎসাহিত করার জন্য নতুন চকলেট প্রদান করা হয়।

কমিউনিটি পর্যায়ের নারী ও দোকানদারদের থেকে বস্তা ভর্তি পলি বর্জ্য নিয়ে পরিবেশ সুরক্ষায় উৎসাহিত করার জন্য বস্তা প্রতি নগদ ১০০ টাকা প্রদান করা হয়। এছাড়া চরের মাটি ও পানির দূষণ রোধের লক্ষ্যে সুফলভোগীদের একটি করে পরিবেশ বান্ধব বাজারের ব্যাগ প্রদান করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ সফিকুল ইসলাম, অতিরিক্ত মহাপরিচালক, বার্ড, কুমিল­া, বিশেষ অতিথি হিসেবে জনাব জিয়াউল ইসলাম চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার, গজারিয়া এবং সভাপতি হিসেবে ড. মোহাম্মদ কামরুল হাসান, পরিচালক (প্রকল্প), বার্ড উপস্থিত ছিলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন জনাব আযমা মাহমুদা, যুগ্ম-পরিচালক (প্রকল্প), জনাব সৈয়দা ইয়াসমিন সুলতানা, সহকারী কমিশনার (ভূমি), গজারিয়া, জনাব মোঃ রিয়াজ মাহমুদ, উপ-পরিচালক (পল­ী ব্যবসা ব্যবস্থাপনা) ও প্রকল্প পরিচালক এবং জনাব মোহাম্মদ আশরাফুর রহমান ভূঞা, সহকারী পরিচালক (প্রকল্প) ও সহকারী প্রকল্প পরিচালক, বার্ড, কুমিল্লা।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page