চৌদ্দগ্রামে ভার্ড কামাল চক্ষু হাসপাতালে বিনামূল্যে ৪৯ অস্বচ্ছল রোগীর ছানি ও ফ্যাকো অপারেশন

মনোয়ার হোসেন।।
কুমিল্লার চৌদ্দগ্রামের কনকাপৈত ইউনিয়নের পন্নারায় অবস্থিত ভার্ড কামাল চক্ষু হাসপাতাল দীর্ঘ ২৫ বছর ধরে হতদরিদ্র রোগিসহ সাধারণ মানুষকে চক্ষু চিকিৎসা সেবা দিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় ভার্ড কামাল চক্ষু হাসপাতালের উদ্যোগে ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেডের অর্থায়নে ৩৩ জন অস্বচ্ছল দরিদ্র রোগিকে বিনামূল্যে ছানি অপারেশন ও ১৬ জন চক্ষু রোগিকে স্বল্প মূল্যে ফ্যাকো ও এসআইসিএস সহ সর্বমোট ৪৯ জন চক্ষু রোগির সফল অপারেশন করা হয়েছে।

বুধবার (২৪ মে) দিনব্যাপী হাসপাতালের সিনিয়র চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. রবিউল হাসান আকন্দের নেতৃত্বে উন্নত প্রযুক্তিতে লেন্স সংযোজনের মাধ্যমে সফলভাবে এসব রোগিদের ছানি ও অন্যান্য অপারেশন করা হয়। অপারেশনের পর রোগিরা স্বাভাবিক দৃষ্টি ফিরে পেয়েছেন। স্বাভাবিক দৃষ্টি শক্তি ফিরে পেয়ে সুবিধাভোগি রোগি, রোগির স্বজনসহ সচেতন মহল সন্তোষ প্রকাশ করে ভার্ড কামাল চক্ষু হাসপাতাল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। শুক্রবার বিকেলে তথ্যটি নিশ্চিত করেছেন ভার্ড কামাল চক্ষু হাসপাতালের সহকারী হসপিটাল ম্যানেজার (এএফও) জামিউল ইসলাম।

এ বিষয়ে ভার্ড কামাল চক্ষু হাসপাতালের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক, কুমিল্লা জেলা পরিষদ সদস্য এমরানুল হক কামাল (ভার্ড কামাল) বলেন, ‘চৌদ্দগ্রামের আপামর জনতার অত্যন্ত আপনজন, ৫ লক্ষ জনতার হৃদয়ের স্পন্দন, জননন্দিত প্রিয় নেতা মো: মুজিবুল হক মুজিব ভাইয়ের অনুপ্রেরণা ও সার্বিক দিক-নির্দেশনায় সম্পূর্ণ সেবার মানসিকতায় প্রতিষ্ঠিত ভার্ড কামাল চক্ষু হাসপাতালের রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস ও অনন্য সাফল্য। অনন্য এ অর্জনের স্বপ্নসারথী হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। গরীব-অসহায় চক্ষুরোগির পাশাপাশি সাধারণ রোগিদের মানসম্মত সেবাপ্রদানেও প্রতিনিয়ত হাসপাতালটি ব্যাপক ভূমিকা পালন করছে। দীর্ঘ ২৫ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সাধারণ মানুষকে চিকিৎসা সেবা প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানটির পথচলা আরো সমৃদ্ধ হবে এ প্রত্যাশায় সকলের দোয়া কামনা করছি’। এ সময় তিনি হাসাপাতালের চিকিৎসক, দায়িত্বশীল কর্মকর্তা-কর্মচারীসহ ছানি অপারেশনসহ বিভিন্ন প্রকল্পে অর্থায়নকারী সকল প্রতিষ্ঠান ও ব্যক্তিকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, ‘দৃষ্টি সবার অধিকার, ভার্ড কামালের অঙ্গীকার’ এ মূলমন্ত্রকে সামনে রেখে কুমিল্লার চৌদ্দগ্রামের কনকাপৈত ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম পন্নারায় প্রতিষ্ঠিত ভার্ড কামাল চক্ষু হাসপাতাল ইতিমধ্যেই বিনামূল্যে ১৫ হাজার চক্ষুরোগির ছানি অপারেশনের মাইলফলকের গৌরব অর্জন করেছে। হাসপাতালের উদ্যোগে সফল ছানি অপারেশনের মাধ্যমে দৃষ্টিশক্তি ফিরে পেয়েছে অসংখ্য অসহায়, হতদরিদ্র চক্ষু রোগি। ১৯৯৮ সাল থেকে ‘দৃষ্টি’ প্রকল্পের আওতায় ফ্র্রি চক্ষু শিবির বাস্তবায়নের মধ্য দিয়ে চক্ষুরোগিদের সনাক্ত করে দরিদ্র রোগিদের সম্পূর্ণ বিনামূল্যে ছানি অপারেশন করে মানুষের আস্থা ও ভালোবাসা অর্জন করতে সক্ষম হয়েছে ভার্ড কামাল চক্ষু হাসপাতাল। এছাড়া এখানে সহজ উপায়ে স্বল্প ব্যয়ে সাধারণ চক্ষুরোগিদের যাবতীয় চক্ষু পরীক্ষা-নিরীক্ষাসহ অপারেশন সেবা কার্যক্রমও চলমান থাকায় সুবিধাভোগিসহ সচেতন মহলের ব্যাপক প্রশংসা ও সুনাম কুড়িয়েছে এ হাসপাতালটি। যার সুনাম ছড়িয়ে পড়েছে দেশের সকল প্রান্তে ও বিশ্বের বিভিন্ন দেশে। রোগি ও সাধারণ মানুষের ভালোবাসা নিয়ে মানসম্মত সেবা প্রদানের মাধ্যমে হাসপাতালটি আরো বহুদূর এগিয়ে যেতে চায়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  

You cannot copy content of this page