টিফিনের টাকায় এক লাখ চারা বিতরণ সম্পন্ন করলো লাল সবুজ উন্নয়ন সংঘ

কুমিল্লা নিউজ ডেস্ক।।
শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত লাল সবুজ উন্নয়ন সংঘের ব্যানারেই কয়েক বছরের ধারাবাহিকতায় এবারো গত ৭ জুলাই থেকে শুরু হয় বৃক্ষরোপণ অভিযান। এই করোনার মধ্যেও থেমে থাকে নি কার্যক্রম, এখন পর্যন্ত ৬৪ টি জেলায় বিনা মূল্যে শিক্ষার্থীদের হাতে এক লাখ এক হাজার ৪৫০ টি গাছের চারা তুলে দিয়েছেন লাল সবুজ উন্নয়ন সংঘ।

স্কুল-কলেজ বন্ধ থাকায় রাস্তাঘাট, খেলার মাঠ, এমনকি বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের গাছ দিচ্ছেন সংগঠনের সদস্যরা।
বুধবার (২৩ ডিসেম্বর) সাভার মডেল থানা চত্বরে ছিলো ৬৪ জেলার সমাপনী অনুষ্ঠান।

সকাল ১০ ঘটিকায় সমাপনী অনুষ্ঠানে গাছের চারা রোপণ করে কর্মসূচীর উদ্বোধন করেন সাভার সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার শাহিদুল ইসলাম ও সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ।

পরে অতিথি ও শিক্ষার্থীরা একহাতে গাছের চারা অন্যহাতে মাদক, দুর্নীতি ও ধর্ষণকে লাল কার্ড প্রদর্শন করে শপথ নেন। শপথ পাঠ করান লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল।

এসময় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ শিক্ষার্থী ও পথচারীদের মধ্যে গাছের চারা তুলে দেন। পরে শিক্ষার্থীরা সাভারের বিভিন্ন এলাকায় হেঁটে হেঁটে ভ্রাম্যমাণ চারা বিতরণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোবিন্দ আশচার্য, লাল সবুজ উন্নয়ন সংঘের মনিটরিং সেলের নির্বাহী প্রধান ইমরান হোসেন, সাভার শাখার সভাপতি এম অার ইসলাম সাগর, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, সাংস্কৃতিক সম্পাদক নয়ন মাতাব্বর, উপ প্রচার সম্পাদক তানভীন প্রমুখ।

২০১৭ সাল থেকে প্রতিবছর দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিনা মূল্যে এক লাখ গাছের চারা বিতরণ করে অাসছে লাল সবুজ উন্নয়ন সংঘ। মূলত শিক্ষার্থীদের হাতেই চারাগুলো তুলে দেওয়া হয়। চারা হাতে নিয়ে তাদের ইভ টিজিং, মাদক, আর ধর্ষণের বিরুদ্ধে শপথ করানো হয়। একইসঙ্গে মাদক, বাল্য বিবাহ ও ধর্ষণকে প্রতীকী লাল কার্ড দেখিয়ে রুখে দেওয়ার আহ্বান জানানো হয়। অন্যদিকে বৃক্ষরোপণ আর দেশপ্রেমের মতো ইতিবাচক বিষয়গুলোকে সবুজ কার্ড দেখিয়ে স্বাগত জানান তারা।

প্রতিবছরই নানা কর্মসূচি হাতে নিচ্ছেন লাল সবুজ।২০১১ সাল থেকে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা উপকরণ বিতরণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চারু কারু প্রতিযোগিতা ও মাদকের বিরুদ্ধে বিভিন্ন খেলাধূলার আয়োজন করে অাসছেন। দিনে দিনে পরিসর বাড়তে থাকল। তারপর ২০১২ সাল থেকে যুক্ত হলো সবুজ দেশ গড়ার প্রত্যয়ে লাল সবুজের প্রচেষ্টা, সবুজ করবো দেশটা শ্লোগানে বৃক্ষরোপণ কর্মসূচী।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েম বলেন, লাল সবুজের এমন কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। তিনি সংগঠনের সকল সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন তরুণদের মধ্যে দেশপ্রেম থাকতে হবে। তাহলেই সত্যিকার সোনার বাংলা গড়া সম্ভব।

কাওসার আলম সোহেল বলেন, ‘আমাদের মূল উদ্দেশ্যই হলো ভালো মানুষ গড়ে তোলা। আমরা প্রতিজন সদস্য যদি অন্তত ৫ জন করে মানুষকে মাদক ও বাল্যবিবাহ থেকে দূরে রাখতে পারি তাহলে বছরে ১৫ হাজার মানুষকে ভালো রাখতে পারবো আর এভাবে তারা নিজকে পরিবর্তন করে অন্যকে ভালো রাখবে এতেই সত্যিকার সবুজ সোনার বাংলা গড়ে উঠবে। আমাদের এই কাজও সার্থক হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
You cannot copy content of this page