ডিসিদের দেওয়া দায়িত্ব বাতিলের দাবিতে কুমিল্লায় আইইবির মানববন্ধন

কুমিল্লা প্রতিনিধি।।
জেলা প্রশাসকদের (ডিসি) দেওয়া প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ বাতিলের দাবিতে কুমিল্লায় মানববন্ধন করেছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন,বাংলাদেশ (আইইবি) কুমিল্লা কেন্দ্রের প্রকোশলীরা। এ সময় দাবি মেনে না নেওয়া হলে কর্মবিরতিসহ কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দেন তাঁরা।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত কুমিল্লা প্রেসক্লাবের সামনে এই কর্মসূচি পালিত হয়েছে। এতে বক্তব্য রাখেন আইইবি, কুমিল্লা কেন্দ্রের সম্মানি সম্পাদক প্রকৌশলী মো.মীর ফজলে রাব্বী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মীর্জা মো. ইফতেখার আলী প্রমুখ।

মানববন্ধনে মো.মীর ফজলে রাব্বী সকলের পক্ষ থেকে বলেন, বাংলাদেশের প্রকৌশলী সমাজ মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের কারিগর হিসেবে যোগাযোগ, বিদ্যুৎ, গ্যাস, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন, আইসিটি, টেলিকমিউনিকেশন, পরিবহন ব্যবস্থা, বন্যা ব্যবস্থাপনা, শিক্ষা প্রকৌশল, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, জনস্বাস্থ্যসহ সকল সেক্টরে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। কোভিড-১৯ মহামারির মধ্যেও প্রকৌশলীরা রাত-দিন পরিশ্রম করে সকল উন্নয়ন কাজ ও জরুরি সেবাসমূহ অব্যাহত রেখেছে। বিদ্যমান পরিবীক্ষণ ও মূল্যায়ন পদ্ধতির আলোকে প্রকৌশলীদের প্রত্যক্ষ সম্পৃক্ততায় পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মত স্থাপনা বাস্তবায়ন বিশ্বে বাংলাদেশকে মর্যাদার আসনে স্থান দিয়েছে।

কিন্তু গত ১৮ থেকে ২০ জানুয়ারি তারিখে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে ডিসিগণ কর্তৃক প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিত করা সম্পর্কিত একটি অযৌক্তিক দাবি উত্থাপন করা হয়। পরে মাননীয় পরিকল্পনামন্ত্রী তাৎক্ষণিক সেটি নাকচ করে দেন। তারপরও জনপ্রশাসন মন্ত্রণালয়েরর জারিকৃত আদেশের মাধ্যমে ডিসিদের এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত আদেশকে দেশের উন্নয়ন বিরোধী ষড়যন্ত্র বলে আমরা মনে করছি।
ফজলে রাব্বী আরও বলেন, বর্তমানে বিদ্যমান প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদন হচ্ছে বিধায় অধিদপ্তরগুলোর এডিপি অগ্রগতি অর্জনের হার সন্তোষজনক।

উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়ন প্রক্রিয়া বিলম্বিত হওয়ার মূল কারণ ভ‚মি অধিগ্রহণ। আর এটি করার মূল দায়িত্ব ডিসিদের। তাঁরা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে চিহ্নিত ভ‚মি অধিগ্রহণে তৎপর হলে প্রকল্প বাস্তবায়ন আরও বেগবান হবে। উন্নয়ন ও প্রকল্প বাস্তবায়ন কাজে কারিগরী এবং পেশাগত জ্ঞান সম্পন্ন অভিজ্ঞ প্রকৌশলী প্রয়োজন। জেলা প্রশাসনের কর্মকর্তাদের প্রকৌশল পেশা বা সংশ্লিষ্ট উন্নয়ন কাজের ধরণ সম্পর্কে কোন কারিগরি জ্ঞান ও প্রকল্প বাস্তবায়ন সম্পর্কিত কোন অভিজ্ঞতা নেই।

তিনি বলেন, দেশের চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখার স্বার্থে আমাদের দাবি হচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত ডিসিদের এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত আদেশ অবিলম্বে বাতিল করতে হবে। আর আমাদের দাবি না মেনে নেওয়া হলে দেশের লক্ষাধিক প্রকৌশলীর প্রতিষ্ঠান আইইবি সকল প্রকৌশলীদের সাথে নিয়ে আমরা কর্মবিরতিসহ কঠোর আন্দোলনে যাবো।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page