প্রবীণ সাংবাদিক জাফর ওয়াজেদ পুনরায় পিআইবি’র মহাপরিচালকের দায়িত্ব পেলেন

শান্তুনু হাসান খান।।
প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক হিসেবে আবারও দু’ বছরের জন্য নিয়োগ পেয়েছেন একুশে পদক পাওয়া প্রবীন সাংবাদিক জাফর ওয়াজেদ। তাঁকে বর্তমানে নিয়োগের ধারাবাহিকতা আগামী দু’ বছরের জন্য এই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে সরকার প্রজ্ঞাপন জারি করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়। জাফর ওয়াজেদ ২০১৯ সালের ২১ এপ্রিল পিআইবির মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন সর্বপ্রথম। এরপর থেকে বিভিন্ন সময় মেয়াদ বাড়ানো হয়েছে। এ নিয়ে চতুর্থবারের মতো পিআইবির মহা পরিচালক হলেন তিনি।

কুমিল্লা দাউদকান্দিতে জন্ম নেওয়া জাফর ওয়াজেদ দেশের অনেকগুলো সংবাদপত্রে কাজ করে নন্দিত হয়ে আসছেন। সর্বশেষ দৈনিক জনকন্ঠে জ্যেষ্ঠ প্রতিবেদক ছিলেন। এর আগে দৈনিক সংবাদের চট্টগ্রামে ব্যুরো চীফ ছিলেন। এরপর তিনি বাংলাবাজার পত্রিকা ও দৈনিক মুক্তকণ্ঠের প্রধান প্রতিবেদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

২০২০ সালে একুশে পদক লাভ করেন জাফর ওয়াজেদ। ডাকসুর সাবেক সাহিত্য সম্পাদক ও বিএফইউজের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৯ সাল থেকে পিআইবির মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে প্রতিনিয়ত ঢাকা ও ঢাকার বাইরে সাংবাদিকতার ওপরে বিভিন্ন প্রশিক্ষণ-কর্মশালা বাস্তবায়নের মধ্যে দিয়ে মফস্বল সাংবাদিকতা উৎকর্ষতা নির্মাণে যথেষ্ট অবদান রেখে আসছেন। ফলে দেশের মফস্বল ও জেলা সংবাদদাতাদের কাছে এক নন্দিত ব্যক্তিত্ব হিসেবে ইতিমধ্যে সুনাম কুড়িয়েছেন।

এ ক্ষেত্রে দেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ব্যক্তিত্বভাবে জাফর ওয়াজেদকে অনেকবার অভিনন্দন জানিয়েছেন। তিনি পিআইবিতে যোগদানের পরে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের কিছুদিনে দায়িত্ব পালন করেন। সে সময় দেশের দুঃস্থ সাংবাদিকদের কল্যাণে তাঁর অনেকে অবদান সবার কাছে গ্রহণযোগ্যতা ছিলো। আগামী ২ বছরের জন্য পিআইবির মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণে তাঁকে বিভিন্ন সুধীমহল ও সংবাদকর্মীরা অভিনন্দন জানিয়েছেন। তিনি পিআইবি’র প্রকাশনা বিভাগ থেকে বঙ্গবন্ধুর ওপর বেশ কয়েকটি গ্রন্থ প্রকাশনায় নিরলশ ভাবে কাজ করেছেন। তিনি নিজেও বঙ্গবন্ধুর ওপর অনেকগুলো প্রকাশনায় সমাদৃত হয়ে আছেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page