বিকেএসপি’র তৃণমূল পর্যায়ে প্রতিভা অন্বেষণে কুমিল্লায় বাছাই ২৪ এপ্রিল

দেলোয়ার হোসেন জাকির।।
তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ এবং প্রশিক্ষণের মাধ্যমে ক্রীড় মেধার বিকাশ ও খেলোয়াড় তৈরি করতে পরিশীলন, ও ক্রীড়াবিদ তৈরিতে সামগ্রিক ভাবে দেশের ক্রীড়ার মান উন্নয়নরে লক্ষ্যে, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) এর উদ্যোগে চলতি মাস হতেই দেশের সকল জেলায় শুরু হয়েছে তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় প্রশিক্ষণ কার্যক্রম-২০২৪।

এর অধীনে কুমিল্লা জেলায় বাছাই কর্মসূচী অনুষ্ঠিত হবে ২৪ এপ্রিল বুধবার। দেশের ছেলে মেয়েদের ক্রীড়াবিদ ও ক্রীড়া প্রশিক্ষন দেওয়ার পাশাপাশি তাদের শারিরিক ও মানসিক বিকাশেও প্রশিক্ষন প্রদান করা হবে।

কুমিল্লায় ২১ টি ক্রীড়া বিভাগে ৮ থেকে ১৩ বছর বয়সী ছেলে মেয়েরা বাছাই কার্যক্রমে অংশ নিতে পারবে। কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ২৪ এপ্রিল বুধবার সকাল ৯ ঘটিকা থেকে বিকেল ৪ ঘটিকা পর্যন্ত বাছাই কার্যক্রম চলবে। অনলাইনে আবেদন ফরম পূরন করে ফি জমা দিয়ে ৯ ঘটিকার মধ্যে কুমিল্লা স্টেডিয়ামে উপস্থিত থাকতে হবে। বাংলাদেশ ক্রীড়া ক্রীক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) থেকে আগত কোচ ও প্রশিক্ষকবৃন্দ যাচাই বাছাই ও প্রশিক্ষন পরিচালনা করবেন।

এ কার্যক্রমের অধীনে আগামী ২৪ এপ্রিল সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ২১টি ক্রীড়া বিভাগ, আর্চারি, এ্যাথেলেটিক্স, বাস্কেটবল, ক্রিকেট, ফুটবল, হকি, জুডো, কারাতে, শুটিং, তায়কোয়ানডো, টেবিল টেনিস, ভলিবল, উশু, স্কোয়াস ও কাবাডি খেলায় অনূর্দ্ধ ১২-১৩ বৎসর এবং বক্সিং, জিমন্যাস্টিক্স, সাঁতার ও টেনিস খেলায় অনূর্দ্ধ ৮-১২ বৎসর বয়সী ছেলে এবং মেয়ে খেলোয়াড় নির্বাচন করা হবে।

নির্বাচিত খেলোয়াড় বিকেএসপি ঢাকা এবং বিকেএসপি’র আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে প্রথমে ১ মাস মেয়দের ১টি এবং পরবর্তীতে ২ মাস মেয়াদের ১টি প্রশিক্ষণ প্রদান করা হবে।

দায়িত্বপ্রাপ্ত প্রশিক্ষক এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ নির্ধারিত ছক অনুযায়ী খেলোয়াড়দের বয়স যাচাই, শারীরিক যােগ্যতা ও সংশ্লিষ্ট খেলার পারদর্শিতার বিষয়ে বাছাই পরীক্ষা সম্পন্ন করবেন।

প্রাথমিক বাছাই পরীক্ষায় সারাদেশ হতে নির্বাচিত ১০০০ জন খেলোয়াড়কে বিকেএসপি ঢাকা এবং বিকেএসপির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে ১ মাস মেয়দর প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রথম পর্যায়ের প্রশিক্ষণ গ্রহণকারী ১০০০ জন খেলোয়াড়ের মধ্য থেকে ৪০০ জনকে বাছাই করে পুনরায় ২য় পর্যায়ে বিকেএসপিতে (ঢাকা) এবং আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রসমূহে নিরবচ্ছিন্নভাবে ২ মাস ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হবে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের বিকেএসপি কর্তৃক থাকা, খাওয়া, যাতায়াত খরচ, ট্র্যাকস্যুটসহ প্রয়োজনীয় ক্রীড়া সাজ-সরঞ্জাম প্রদান করা হবে। প্রশিক্ষণে সফল খেলোয়াড়দের সার্টিফিকেট প্রদান করা হবে।

আবেদনের জন্য আনলাইনে বিকেএসপি’র নিজস্ব ওয়েবসাট www.bksp.gov.bd লগইন করে ছাত্র-ছাত্রীদের অনলাইন রেজিষ্ট্রেশন ফরম পূরণের পর তা সাবমিট করতে হবে। উল্লেখ্য, বাছাই পরীক্ষার সময় অনলাইন নিবন্ধনকৃত কপি এবং জন্মনিবন্ধন সাথে আনতে হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page