মুরাদনগরে উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে ১২ সহস্রাধিক শিক্ষার্থী।

মনির খাঁন মুরাদনগর উপজেলা প্রতিনিধি:
কুমিল্লা মুরাদনগর উপজেলায় জন্মনিবন্ধন জটিলতায় ২০৫টি প্রাথমিক বিদ্যালয়ের ১২ হাজার ১৩৮ জন শিক্ষার্থী উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে। ফলে এসব শিক্ষার্থীর মধ্যে অনেকেই ঝরে পড়ার আশঙ্কা রয়েছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ২০৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১ টি এবতেদায়ী মাদ্রাসার মধ্যে প্রাথমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের আওতায় রয়েছে ৫৪ হাজার ৪৫৮জন শিক্ষার্থী। এদের মধ্যে ১২ হাজার ১৩৮ জন শিক্ষার্থী উপবৃত্তি কার্যক্রম থেকে বাতিল হচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, শিক্ষার্থীদের ভর্তিতে জন্মসনদ বাধ্যতামূলক করায় বিপাকে পড়তে হয়েছে অভিভাবকদের। উপজেলায় সার্ভার জটিলতায় জন্মসনদ প্রদান কার্যক্রম ব্যাহত হওয়ায়, ইউনিয়ন তথ্য কেন্দ্রে পিতা-মাতার জন্মসনদ না থাকায় ও ছাত্রের জন্ম নিবন্ধন সঠিক সময়ে না করায় আটকে আছে প্রাথমিক বিদ্যালয়ের ১২ হাজার ১৩৮ জন শিক্ষার্থীর উপবৃত্তি কার্যক্রম।

উপজেলা শিক্ষা কর্মকর্তা ফজিয়া আক্তার জানান, উপবৃত্তি থেকে কত জন শিক্ষার্থী বঞ্চিত হচ্ছে সঠিক তথ্য আমার হাতে নেই। তালিকাটি অফিসে রয়েছে। লকডাওনের কারনে সঠিক তথ্য দিতে পারছিনা? তবে শুধু জন্মসনদের কারণেই শিক্ষার্থীরা উপবৃত্তি থেকে বঞ্চিত হচ্ছে তেমন না? আরো অনেক কিছুর কারনেও উপবৃত্তি পাওয়া থেকে বাতিল হচ্ছে। তবে শিক্ষার্থীদের তথ্য হালনাগাদের কাজ এখনও চলছে। যারা জন্ম সনদ দিতে পারেনাই তারা জন্ম সনদ জমা দিতে পারলে উপবৃত্তি পাওয়ার তালিকায় আসবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

You cannot copy content of this page